সকালে নাস্তা না খেলে শিশুদের ডায়াবেটিস হয়!


Published: 2017-02-17 13:02:56 BdST, Updated: 2020-07-12 10:31:03 BdST

লাইভ প্রতিবেদক : অনেক শিশুই সকালে নাস্তা করতে অনাগ্রহ প্রকাশ করে। এটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। প্রতিদিন সকালে নাস্তা না করলে শিশুদের ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। মুটিয়ে যাওয়ার সম্ভবনা থাকে। এমনকি তারা টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে।

যুক্তরাজ্যের ৯ থেকে ১০ বছর বয়সী চার হাজার শিশুর ওপর সমীক্ষা চালিয়েছেন গবেষকরা। শিশুটি আগের দিনে কি কি খাবার খেয়েছে? বা সকালে নাস্তা করেছে কি না? তা বের করে আনার চেষ্টা করেছেন।

গবেষণায় দেখা গেছে, যে সব শিশু নিয়মিত নাস্তা খায় না নির্দিষ্ট সময় পর তাদের দেহে ইনসুলিনের পরিমাণ ২৬ শতাংশ বেড়ে গেছে। আর যারা নিয়মিত সকালের খাবার খায় তাদের সঙ্গে এ সব শিশুর রক্তের নমুনা তুলনা করা হয়েছে। দেখা গেছে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের সেইন্ট জর্জের চিকিৎসায় গবেষক অ্যাঞ্জেল ডোনিন ও তার সহ-গবেষকরা দেখেছেন, সকালে নাস্তা না খাওয়ার কারণে পূর্ণ বয়সী মানুষের মুটিয়ে যাওয়া এবং টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। একই কথা শিশু-কিশোরদের বেলায়ও প্রযোজ্য।

 

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।