করোনা আক্রান্তে চতুর্থ স্থান দখল করল ভারত


Published: 2020-05-27 12:08:12 BdST, Updated: 2020-07-16 10:09:43 BdST

লাইভ ডেস্কঃ বৈশ্বক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে একদিনের ব্যবধানে দশম স্থান থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। দৈনিক নতুন আক্রান্তের সংখ্যার নিরিখে সারা পৃথিবীতে এ মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছে দেশটি।

গত ২৫ মে করোনা সংক্রমণের নিরিখে সারা পৃথিবীতে দশম স্থানে উঠে ভারত। মঙ্গলবারই সারা দেশে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ জন।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫৩৫ জন। অবশ্য এই প্রথম নয়, এর আগেও একাধিকবারই দৈনিক সংক্রমণের সংখ্যাটা ছ'হাজারের গণ্ডি স্পর্শ করেছে।

তথ্য বলছে, গত ২২ মে থেকে শুরু করে টানা পাঁচ দিন ভারতে দৈনিক ছ'হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিই করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে আশঙ্কাটা কয়েক গুণ বাড়িয়ে তুলেছে। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যার নিরিখে সারা পৃথিবীতে এ মুহূর্তে চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত।

ভারতের কেন্দ্রীয় সরকারের দাবি, দেশ জুড়েই করোনার নমুনা পরীক্ষার সংখ্যা অনেকটাই বাড়ানো হয়েছে। তার জেরে স্বাভাবিকভাবেই করোনা রোগীর সংখ্যাও বাড়ছে।

আশার সংবাদও শুনিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, করোনায় সুস্থ হয়ে ওঠার হার এখন আগের থেকে বেড়ে ৪১.৬১ শতাংশ হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে আরও ১৪৬ জনের। যার জেরে সারা দেশে মৃতের সংখ্যা এখন হয়েছে ৪ হাজার ১৬৭।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, এখনও পর্যন্ত বিশ্বে ভারতেই করোনায় মৃত্যুর হার সবচেয়ে কম, তা ২.৮৭ শতাংশ। বলা হয়েছে, এখনও পর্যন্ত করোনায় মৃত্যু প্রতি এক লক্ষে দশমিক তিন জনের।

লকডাউনের ফলেই দেশে করোনায় মৃত্যুর হার কম বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব লব আগরওয়াল।

ঢাকা, ২৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।