আক্রান্তের ১১ দিন পর ছড়ায় না করোনা!


Published: 2020-05-25 15:44:20 BdST, Updated: 2020-07-13 11:53:38 BdST

লাইভ ডেস্কঃ গোটা বিশ্ব এখন আতঙ্কিত নভেল করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে। প্রতিদিন লাফিয়ে বাড়ছে বৈশ্বিক এই মহামারিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তবে বিজ্ঞানীরা বলেছেন, কোনও একজন করোনাভাইরাস রোগী আক্রান্ত হওয়ার ১১ দিন পর অসুস্থ থাকলেও তারা অন্য কাউকে সংক্রমিত করতে পারেন না।

সিঙ্গাপুরের গবেষকদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি মেইলের।

গবেষকরা জানিয়েছেন, লক্ষণ দেখা দেয়ার প্রায় দুইদিন আগে থেকে একজন আক্রান্ত ব্যক্তি সংক্রমণ ছড়াতে পারে। পরবর্তীতে জ্বর এবং নতুন ও ক্রমাগত কাশিসহ বিভিন্ন লক্ষণ দেখা দেয়ার পর ৭ থেকে ১০ পর্যন্ত সংক্রমণ ছড়াতে পারেন আক্রান্ত ব্যক্তি।

সিঙ্গাপুরের এই গবেষক দল বলছে, ১১ দিন অসুস্থ থাকার পর কোভিড-১৯ কে আলাদা বা কালচার করা যায়নি। সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজেস এবং দ্য অ্যাকাডেমি অব মেডিসিনের গবেষকরা ৭৩ জন করোনাভাইরাস রোগীর ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য জানিয়েছেন।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির শরীর থেকে অন্য কাউকে সংক্রমিত করে কিনা সেটা দেখতে চেয়েছেন গবেষকরা। তারা দেখেছেন যে, আক্রান্ত ব্যক্তির শরীরে দুই সপ্তাহ পর করোনাভাইরাস থাকলেও তারা অন্যকে সংক্রমিত করতে পারেন না।

এরপর গবেষকরা লিখেন, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর যে ডাটা সংগ্রহ করা হয়েছে, তাতে দেখা গেছে, লক্ষণযুক্ত ব্যক্তির ক্ষেত্রে লক্ষণ দেখা যাওয়ার দুইদিন আগে সংক্রমণের সময় শুরু হয় এবং এটা ৭-১০ দিন পর্যন্ত অব্যাহত থাকে।

তারা আরও ‍লিখেছেন, প্রথম সপ্তাহের পর অ্যাক্টিভ ভাইরাল রেপ্লিকেশন খুব দ্রুত কমতে থাকে এবং দ্বিতীয় সপ্তাহে এটা কাউকে সংক্রমিত করতে পারে না।

প্রসঙ্গত, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা তিন লাখ ৪৭ হাজার প্রায়। তবে সাড়ে ২৩ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।