করোনায় আক্রান্ত ১ লাখ হয়েছিল ৬৭ দিনে, পরবর্তী ৫ লাখ ২২ দিনে


Published: 2020-03-28 23:39:47 BdST, Updated: 2020-06-04 13:19:40 BdST

মনিরুজ্জামান মাজেদঃ ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে যে করোনা ভাইরাসের যাত্রা শুরু হয়েছিল সেই করোনা ভাইরাস আজ বিশ্বের প্রধান শত্রু হিসাবে দাড়িয়েছে। সারা বিশ্বে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়াল। মৃতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৬ শত ৬৩ জন হয়েছে। ইতালি, স্পেনের পর এবার আমেরিকায় হু হু করে ছড়াচ্ছে ভাইরাস ।

২০২০ সালের ২২ জানুয়ারী পর্যন্ত চীনে ৫৮০ জন এই করোনা ভাইরাসে সংক্রমিত হয় এবং ১৭ জন মারা যায়। ৩১ জানুয়ারী পর্যন্ত ২৫৯ জন মারা যায় এবং ১১ হাজার ৯ শত ৫০ জন এই করোনা ভাইরাসে সংক্রমিত হয়।

পরবর্তী ১৫ দিনে আক্রান্তের সংখ্যা প্রায় ৬ গুন বৃদ্ধি পেয়ে হয় ৬৯ হাজার ১ শত ৯৭ এবং মৃত্যু সংখ্যা ও প্রায় ৬ গুন বৃদ্ধি পেয়ে হয় ১৬৬৯ জন।

ফেব্রুয়ারী মাসের ঠিক শেষ দিনে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৮৬ হাজার ৬ শত ৪ জন একই দিনে মৃত্যু সংখ্যা প্রায় ১৩০০ বৃদ্ধি পেয়ে ২৯৭৭ জন হয়।

আক্রান্তের সংখ্যা লক্ষের ঘরে পৌঁছায় ৬ মার্চ। আক্রান্তের সংখ্যা লক্ষের ঘরে পৌঁছাতে সময় নেয় প্রায় ৬৭ দিন। পরবর্তী ১১ দিনে মানে আক্রান্তের সংখ্যা দ্বিগুন হয় মানে ২ লক্ষের ঘরে পৌঁছে যায়। ঠিক সেই সময় মৃত্যু সংখ্যা দাঁড়ায় প্রায় ৮ হাজার জনে।

১৯ মার্চ পর্যন্ত n-cov-19 এ পুরো পৃথিবীতে মৃত্যু হয় প্রায় ১০ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ২ লক্ষে পৌঁছানোর ঠিক ৪ দিনের দিনে মানে ২১ মার্চ আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়ে যায়।

২১ মার্চের পরবর্তী ৩ দিনে করোনাভাইরাসে আক্রান্তের বেড়ে দাঁড়ায় ৪ লক্ষ ২২ হাজার ৫ শত ৭৪ জনে। ২৪ মার্চে এই ৪ লক্ষ ২২ হাজার ৫ শত ৭৪ জনের বিপরীতে মারা যায় ১৮ হাজার ৮ শত ৯৪ জন।

২ দিনের ব্যবধানে ২৬ মার্চ পর্যন্ত পুরো বিশ্বে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে ৫ লক্ষ ৩১ হাজার ৮ শত ৬৫ জন। আর এই ২ দিনের ব্যবধানে মৃত্যু সংখ্যা প্রায় ৬ হাজার বেড়ে হয়েছে ২৪ হাজার ৭৩ জনে।

২৬ মার্চে আক্রান্তের সংখ্যা যেখানে ছিল ৫ লক্ষের ঘরে সেটা ২৮ মার্চ সন্ধ্যায় দাড়ায় ৬ লক্ষ ২১ হাজার ৮০ জনে। আর মৃত্যুর সংখ্যা বেড়ে হয় ২৮ হাজার ৬ শত ৬৩ জনে।

পুরো বিশ্বে এখন পর্যন্ত করোনা ভাইরাস রিকভার করতে পেরেছে ১ লক্ষ ৩৭ হাজার ৩ শত ৬৩ জন। এখন পর্যন্ত চিকিৎসা চলমান করোনা ভাইরাসে সংক্রমিত ব্যক্তি রয়েছে ৪ লক্ষ ৫৫ হাজার ৫৪ জন।

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লক্ষের ঘরে পৌঁছায় ৬৭ দিনে, ২ লক্ষ হয় পরর্বতী ১১ দিনে, ৩ লক্ষ হয় পরবর্তী ৪ দিনে । এরপর করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ থেকে ৪ লক্ষে যেতে সময় নেয় ৩ দিন। করোনা ভাইরাসে সংক্রামিতের সংখ্যা ৫ লক্ষ হয় ২ দিনে। আর সর্বশেষ আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়িয়ে যায় প্রায় দেড় দিনে।

চীনের উহানে যাত্রা শুরু হওয়া করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ১৯৯ টি দেশ ও অঞ্চলে সংক্রমণের খবর পাওয়া গেছে।

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছে ইতালিতে যেটি প্রায় ১০ হাজার। মৃত্যুর সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেন। স্পেনের মৃত্যু সংখ্যা প্রায় ৬ হাজার।

উল্লেখ্য, বাংলাদেশে এ পর্যন্ত করোন ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৮ জন। আর তাদের মাঝে মৃত্যু হয়েছে ৫ জনের।

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।