চীন থেকে টেস্টিং কিট-পিপিই আসছে ২৬ মার্চ


Published: 2020-03-25 10:33:15 BdST, Updated: 2020-04-04 04:46:57 BdST

লাইভ ডেস্কঃ করোনাভাইরাস শনাক্তে ও প্রতিরোধে চীনের কুনমিং থেকে দশ হাজার টেস্টিং কিট, দশ হাজার পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) ও এক হাজার ইনফ্রারেড থার্মোমিটারসহ মেডিকেল সরঞ্জামের দ্বিতীয় চালানটি ২৬ মার্চ স্বাধীনতা দিবসে দেশে পৌঁছাবে। এর আগে প্রথম দফায় চীন বাংলাদেশকে ২ হাজার কিট ও চিকিৎসাসামগ্রী দিয়েছিল। ইউএনবির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

ঢাকাস্থ চীনা দূতাবাসের বরাত দিয়ে মঙ্গলবার বার্তা সংস্থা ইউএনবি জানায়, চীন সরকারের একটি বিশেষ বিমানে করে দ্বিতীয় ধাপে কোভিড-১৯ মোকাবিলার জন্য চিকিৎসা সরঞ্জামগুলো বাংলাদেশে আনা হবে। করোনাভাইরাস মোকাবিলার জন্য বাংলাদেশকে বিপুল সংখ্যক টেস্টিং কিটসহ জরুরি চিকিৎসা সরঞ্জাম সরবরাহের ঘোষণা দেয় চীন।

অপরদিকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশকে সহায়তা করার ঘোষণা দিয়েছেন চীনের আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। মাস্ক, পরীক্ষার কিট, প্রতিরক্ষামূলক পোশাক, প্লাস ভেন্টিলেটর এবং থার্মোমিটারসহ জরুরি বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শনিবার এক টুইট বার্তায় এ ঘোষণা দেন জ্যাক মা।

বাংলাদেশ ছাড়াও এ সাহায্য পাবে আফগানিস্তান, কম্বোডিয়া, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

ইতোমধ্যে, স্থানীয় কোম্পানিগুলো পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং মাস্ক উৎপাদন শুরু করেছে।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।