সিলেটে স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি


Published: 2019-04-17 19:04:10 BdST, Updated: 2019-10-17 16:44:35 BdST

লাইভ প্রতিবেদক: সারা দেশের ন্যায় সিলেটে দ্বিতীয় দিনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উৎসবমূখর পরিবেশে স্বাস্থ্য সেবা সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল বুধবার সকালে ‘স্বাস্থ্য সেবা অধিকার শেখ হাসিনারঅঙ্গিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট সিভিল সার্জন কার্যালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি নগরীর প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জনের কার্যালয়ের প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এ সময় সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা.দেবপদ রায়, স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক সিলেটের সিভিল সার্জন ডা.হিমাংশু লাল রায়, সিলেটের পরিবারপরিকল্পনা উপপরিচালক ডা. লুৎফুর নাহার জেসমিন, সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর দপ্তর ও রোগ নিয়ন্ত্রন সহকারী পরিচালক ডা. মো. আনিসুর রহমান, বিশিষ্ট রাজনৈতিক মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদসহ সিলেটের বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভিন্ন নার্সিংইনস্টিটিউটের শিক্ষার্থী ডাক্তার ও কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

র‌্যালি পরবর্তীতে সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ডাক্তার নার্স ও মেডিকেল পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে পুষ্টি ও খাদ্য সচেতনতা, চিকিৎসা সেবায় নৈতিকা এ বিষয়বস্তকে তুলে ধরে আলোচনা সভা অনুষ্টিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক সিলেটের সিভিল সার্জন ডা.হিমাংশু লাল রায়ের সভাপতিত্বে ও সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেনের পরিচালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেটের ডিপুর্টি সিভিল সার্জন ডা. মো. নূরে আলম শামীম।

মাওলানা শোয়াইবুর রহমানের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে ও জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের এম বি বি এস ৩য় বর্ষেরছাত্র অমিতাভ চৌধুরী অয়নের গীতা পাঠের মধ্যে দিয়ে শুরুতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেটেরপরিবার পরিকল্পনা উপপরিচালক ডা. লুৎফুর নাহার জেসমিন, সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর দপ্তর ও রোগ নিয়ন্ত্রন সহকারী পরিচালক ডা. মো. আনিসুর রহমান, পার্ক ভিউ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি পরিচারক জ্যোতি কুসুম চৌধুরী, সিলেট ইউমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি পরিচালক ডা. হিমাংশু শেখর দাস, সিলেট ন্যাশনাল টি.বি কন্ট্রোল প্রোগ্রাম ও ডিভিশনাল টি.বি এক্সপার্ট ডা. শাহীদ আনোয়ার রুমি।

অনুষ্টানে স্বাস্থ্য সেবার নৈতিকতা ও স্বাস্থ্য পুষ্টি এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রেসেন্টেশন করে তুলে ধরেন , সিলেট বক্ষব্যাধী ক্লিনিকের মেডিসিন বিশেষজ্ঞ ডা. সৌমিত্র রায়, সিলেট সিভিল সার্জ কার্যালয়ের মেডিকেল অফিসার ডি.আ.এস. ডা. মো. মঈনুল আহমদ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. দেবপদ রায় বলেন, পুষ্টিকর খাদ্য মানুষের সুস্থ্য ভাবে বেঁচে থাকার প্রধান ভূমিকা পালন করে। পুষ্টিকর খাদ্যের মাধ্যমে মানুষের শারীরিক বৃদ্ধি ঘটায় । শিশুরা বেশি পুষ্টিহীনতায় ভোগে থাকে। তাই এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে হবে। সাধারণ জনগন এবং পরিবারের মধ্যে স্বাস্থ্যগত পুষ্টির জ্ঞান বাড়াতে হবে।

সমাজ ও দেশের মানুষকে সচেতন করে সুস্থ্যভাবে বেঁচে থাকার পথ অবলম্বণ করতে পারলে আমরা স্বাস্থ্য খাতে আরো দূর্বার গতিতে এগিয়ে যাবো। সভাপতির বক্তব্যে ডা.হিমাংশু লাল রায় বলেন, দেশ উন্নয়নের দিকে নিয়ে যেতে হলে আমাদের মানসিকা পরিবর্তনের সাথে সাথে সাধরণ মানুষের সঠিক ভাবে চিকিৎসা প্রদান করতে পারলে স্বাস্থ্য সেবার মান উপরে নিয়ে যাবে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো পরস্পরের সমন্বয় ও সাহায্য সহযোগিতার মাধ্যমে এই দেশের মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।