প্রিয় বাংলাদেশে আজ কৃষকরা সবচেয়ে নিগৃহীত ও বঞ্চিত


Published: 2019-05-21 19:32:40 BdST, Updated: 2019-10-17 16:48:16 BdST

মোঃ শরীফুল ইসলামঃ তাদের নায্য পরিশ্রমের বিনিময় দেওয়া হচ্ছে না! একজন কৃষক কিভাবে জমি থেকে ধান তার গোলায় ভরে, কতটা অমানবিক কস্ট সহ্য করতে হয় তার উদাহরণ আমি নিজেই। গ্রামের স্কুলে থাকতে আমাদের জমির ধান মাড়াই এর সময় যোগালীরা কি পরিমান কস্ট করে ধান উঠোনে নিয়ে আসত।

আমিও আব্বার সাথে গ্রামে থাকতে ক্ষেতে গিয়ে কাজ করেছিলাম। তখন দেখতাম মানুষ কি পরিমান কস্ট করে জমিতে ধানের আবাদ বাড়ানোর চেস্টা করে। সেইসব কস্ট সরেজমিনে না দেখলে তা কল্পনা করা যায় না। অথচ আজ সেই ধান এর বাজারদাম নামেমাত্র?

আপনি অবাক হয়ে যাবেন উন্নত দেশের কৃষক দের লাইফস্টাইল কতটা সচ্ছল! জাপানে যাদের নিজের ফার্ম আছে তাদেরকে বলা হয় সবচেয়ে ধনী! তাদের তো সরকার সব ধরনের সুযোগ সুবিধা দিয়ে রেখেছেন কারন তারাই হল জাপানের মূল চালিকাশক্তি।

জাপানের পিউর স্টিকি বা আঠালো চাউল এর দাম আকাশ চড়া! এখানে চাউলের যে কত হাজার রকমের ক্যাটাগরী তা সত্যিকার অর্থেই অসাধারণ। তাও আবার চড়া দামে! জাপানের সরকার তাদের কৃষকদের ঠিকই সঠিকভাবে মূল্যায়ন করছে তাহলে আমরা কেন করতে পারছি না!

মোঃ- শরীফুল ইসলাম।

গবেষণা শিক্ষার্থী,

হোক্কাইডো বিশ্ববিদ্যালয়, জাপান

 

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।