বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের নমুনা, দেশ এভাবেই মেধাহীন হয়!


Published: 2019-02-23 13:47:48 BdST, Updated: 2019-06-19 11:34:07 BdST

আমিনুল ইসলাম : শুনলাম দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে নাকি লিখিত পরীক্ষা চালু হয়েছে? আজ জানতে পারলাম এক বিশ্ববিদ্যালয়ের লিখিত পরীক্ষার প্রশ্নের নমুনা! এক ভদ্রলোক জাপান থেকে পিএচডি করে, হার্ভার্ড থেকে পোস্টডক করে দেশের এক পাবলিক বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি & জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে আবেদন করেছিলেন।

তাকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হয়।
ওই পরীক্ষায় প্রশ্ন এসছে :
১। বাংলাদেশের ভাষা আন্দোলন, গণ অভ্যুত্থান ও স্বাধীনতা আন্দোলনের উপর আলোচনা কর।

২। বাংলাদেশে জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের সুযোগের উপর আলোচনা কর।

৩। Write an essay on the Victory Day of Bangladesh.

সময় : ৩০ মিনিট
পূর্নমান : ২৫

যেই ভদ্রলোক হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে গবেষণা করে নানা সব সায়েন্টিফিক জার্নালে গবেষণা রিপোর্ট প্রকাশ করেছেন; তাকে বলা হয়েছে এসব লিখতে!

বায়োটেকনোলজি & জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক হওয়ার জন্য তাহলে এসব জানতে হচ্ছে! উনিতো ইতিহাসের শিক্ষক হওয়ার জন্য আবেদন করেননি। তাছাড়া এই প্রশ্নের উত্তর তো ক্লাস টেনের ছাত্রও লিখতে পারবে!

আমি বলি কি, আপনারা বরং এইবার ইউনিভার্সিটির শিক্ষক নিয়গের জন্য বিসিএস পরীক্ষা চালু করে দিন। তাহলে আর আলাদা করে এতো সব নিয়োগ দিতে হবে না!

ছেলেপেলেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর জেনে যাক, তাদের নিজ বিষয় পড়তে হবে না। পড়তে হবে কোন দেশের রাজধানী কি, মুদ্রার নাম কি ইত্যাদি!

একটা দেশ এভাবেই মেধাহীন হয়।

আমিনুল ইসলাম
শিক্ষক, ইউরোপ
সাবেক শিক্ষার্থী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।