সালতামামি ২০১৮: আলোচিত ২০ ঘটনা


Published: 2018-12-27 21:50:42 BdST, Updated: 2019-01-19 19:31:04 BdST

ড. সুলতান মাহমুদ রানা: আরো একটি বছর কেটে গেল। নানা কারণে ২০১৮ সালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই বছরটি একাদশ সংসদ নির্বাচনের বছর হওয়ায় প্রথম থেকেই রাজনীতিতে ছিল এক ভিন্ন মাত্রা।

ইতিবাচক-নেতবিাচক বিভিন্ন দিক থেকেই ২০১৮ সালকে স্মরণ রাখার মতো। বছরের শেষ প্রান্তে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। পুরোদমে চলছে নির্বাচনী প্রচারণা। আর কয়েকটা দিন গেলেই নতুন সরকারের হাত ধরে শুরু হবে নতুন একটি বছর। একাদশ সংসদ নির্বাচন যেমন কড়া নাড়ছে, তেমনি ২০১৯ সালও কড়া নাড়ছে। নতুন বছর এবং নতুন সরকার এই দুটি বিষয় নিয়েই আমরা হতে চাই আশাবাদী।

আর এই আশাবাদেও প্রত্যয় নিয়ে ফিরে দেখতে চাই ২০১৮ সাল। বছর ধরেই যেসব ঘটনা আমাদেরকে আলোকিত এবং ব্যথিত করেছে— সেসব নিয়েই এই সালতামামির আয়োজন।

খালেদা জিয়াসহ ৪৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কুমিল্লার চৌদ্দগ্রামে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি গভীর রাতে বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমায় আটজন প্রাণ হারানোর মামলায় ০২ জানুয়ারি ২০১৮ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৪৯ জনের বিরুদ্ধে গ্রপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। কুমিল্লার ওই ঘটনায় আটজন নিহত ও ২৭ জন আহত হন।

৭ মার্চের ভাষণের স্বীকৃতির সনদ পাঠায় ইউনেসকো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সাতই মার্চের ভাষণের স্বীকৃতিসংক্রান্ত পাঁচটি সনদ ২৪ জানুয়ারি ২০১৮ বাংলাদেশের কাছে পাঠায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো)।

সংস্থাটির মহাপরিচালক স্বাক্ষরিত এই পাঁচটি সনদ ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেসকোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। সাতই মার্চের ভাষণকে বিশ্বের প্রামাণ্য ঐতিহ্যের (ডকুমেন্টারি হেরিটেজ) অংশ হিসেবে স্বীকৃতিতে বিশেষ অবদানের জন্য পাঁচটি সংস্থার কাছে এই সনদ হস্তান্তর করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৫ শিক্ষার্থী বহিষ্কার

৩০ জানুয়ারি ২০১৮ ঢাকা বিশ্ববিদ্যালয়ে জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া ও জালিয়াতিতে জড়িত থাকায় ১৫ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। বিভিন্ন বিভাগের এই ১৫ শিক্ষার্থী ২০১৬ সালে জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), গণমাধ্যম ও বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধানের এই ১৫ জনের জালিয়াতির বিষয়টি প্রমাণিত হয়েছে।

পদত্যাগ করেন বিচারপতি ওয়াহ্হাব মিঞা

০২ ফেব্রয়ারি ২০১৮ পদত্যাগ করেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা। তিনি পদত্যাগপত্রটি বঙ্গভবনে পাঠিয়ে দেন। অন্যদিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান সৈয়দ মাহমুদ হোসেন।

০৩ ফেব্রুয়ারি তিনি ২২তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন। সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ছুটিতে যাওয়া এবং পরবর্তী সময়ে পদত্যাগের পর ওয়াহ্হাব মিঞা দায়িত্বরত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১৮ সালের ১০ নভেম্বর আবদুল ওয়াহ্হাব মিঞার অবসরে যাওয়ার কথা ছিল।

খালেদা জিয়ার পাঁচ বছরের জেল

সরকারি টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ০৮ ফেব্রুয়ারি ২০১৮ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। বিদেশ থেকে পাঠানো এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে বিদেশ থেকে পাঠানো ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই দুদক এই মামলা করে। তদন্ত শেষে ২০০৯ সালের ৫ আগস্ট ছয়জনের বিরুদ্ধেই অভিযোগপত্র দেন দুদকের উপপরিচালক হারুন অর রশীদ।

নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা প্রায় ১১ লাখ

২০ মার্চ ২০১৮ তারিখ পর্যন্ত মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের মাধ্যমে রোহিঙ্গার সংখ্যা দাঁড়ায় ১০ লাখ ৯১ হাজার ২৩৪ জনে। ২০১৭ সালের ১১ সেপ্টেম্বর থেকে রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের কাজ শুরু হয়। ২০ মার্চ ২০১৮ তারিখ পর্যন্ত নতুন ও পুরোনো মিলে ১০ লাখ ৯১ হাজার ২৩৪ জন রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়।

ড. ইউনূসের বিরুদ্ধে প্রতারণার মামলা

২০ মার্চ ২০১৮ ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ টেলিকম ট্রাস্টের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করে এক ঠিকাদারি প্রতিষ্ঠান। এ মামলায় ড. ইউনূস ছাড়াও অন্য তিনজন আসামি হলেন গ্রামীণ টেলিকম ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসান, গ্রামীণ টেলিকম ট্রাস্টের দুই কর্মকর্তা জহিরুল ইসলাম ও আসাদুজ্জামান।

কোটা সংস্কার নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, সড়ক অবরোধ

কোটা সংস্কার এবং আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন, ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেন ০৯ এপ্রিল ২০১৮।

কোটা সংস্কারের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, বরিশালের বজ্রমোহন (বিএম) কলেজ, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর সরকারি কলেজ ও পুরানবাজার কলেজ, আনন্দমোহন কলেজ, ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ ও রংপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেন।

১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

১৯ এপ্রিল ২০১৮ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান করে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ প্রতিবছর এ তালিকা করে। তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নামও রয়েছে।

বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে, ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও হবু রাজবধূ মেগান হ্যারি, বিশ্বের আলোচিত টেনিস খেলোয়াড় সুইজারল্যান্ডের রজার ফেদেরার, ভারতের ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, মার্কিন অভিনেত্রী-সংগীতশিল্পী জেনিফার লোপেজেও আছেন তালিকায়। নেতা ক্যাটাগরির তালিকায় ২৭ জনের মধ্য আছেন শেখ হাসিনা। তিনি আছেন ২১ নম্বরে।

সড়ক পরিবহন আইন, ২০১৮ খসড়া : সর্বোচ্চ সাজা ৫ বছরের দণ্ড

০৬ আগস্ট ২০১৮ নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সরকার দ্রুত একটি আইনের খসড়া চূড়ান্ত করে। এই আইনে উল্লেখ রয়েছে, বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে মামলা হবে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায়। এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা।

সরকারি হয় ২৭১টি কলেজ

দেশের ২৭১টি বেসরকারি কলেজ সরকারি হয় ৬ আগস্ট ২০১৮। এ বিষয়ে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ায় ৫৯৮।

ক্যানসার শনাক্ত করতে যুগান্তকারী উদ্ভাবন

০৫ সেপ্টেম্বর ২০১৮ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রক্তের নমুনা পরীক্ষা করে দ্রুত ক্যানসার শনাক্ত করার পদ্ধতি উদ্ভাবন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। পাঁচ মিনিটের মধ্যে এই প্রযুক্তি বলে দেবে কোনো ব্যক্তির শরীরে ক্যানসার আছে কি নেই। এতে খরচ পড়বে ৫০০ টাকারও কম। এক বছরের ভেতরে মানুষ এই প্রযুক্তির সুফল পাবে।

২৭১ বধ্যভূমি নির্মাণে একনেকে ৪৪২ কোটি টাকার প্রকল্প পাস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা (একনেক) অনুষ্ঠিত হয় ১১ সেপ্টেম্বর ২০১৮। বাংলামহান মুক্তিযুদ্ধের ২৭১টি বধ্যভূমি সংরক্ষণ ও সেখানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে। এ জন্য ৪৪২ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। জুলাই থেকে শুরু হয়ে ২০২১ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

বিশ্বে অতি ধনীর উত্থানে শীর্ষে বাংলাদেশ

১২ সেপ্টেম্বর ২০১৮ অতি ধনী বা ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোকে পেছনে ফেলে বাংলাদেশ। ২০১২ সাল থেকে গত পাঁচ বছরে দেশে ধনকুবেরের সংখ্যা বাড়ে গড়ে ১৭ শতাংশ হারে। এ হার যুক্তরাষ্ট্র, চীন, জাপান, ভারতসহ ৭৫টি বড় অর্থনীতির দেশের চেয়ে বেশি। ওয়েলথ-এক্স নামের মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান এই তথ্য দিয়ে বলেছে, ‘এটা আশ্চর্যজনক যে ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে চীন বিশ্বের এক নম্বর দেশ নয়। এ অবস্থান বাংলাদেশের।’

পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা

পোশাক খাতের শ্রমিকদের নিম্নতম মজুরি ২ হাজার ৭০০ টাকা বাড়ানোর কথা জানান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক ১৩ সেপ্টেম্বর ২০১৮। ফলে তৈরি পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরি দাঁড়াবে ৮ হাজার টাকা।

সর্বোচ্চ সাজা ৫ বছর: সড়ক পরিবহন বিল

১৯ সেপ্টেম্বর ২০১৮ বেপরোয়া মোটরযান চালানোর কারণে সংঘটিত দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার বিধান রেখে ‘সড়ক পরিবহন বিল ২০১৮’ সংসদে পাস হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করেন। বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা

০৮ নভেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)। তফসিল একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ হয়। পূর্বনির্ধারিত সময়ে সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা সংবিধানের অনুচ্ছেদ ১২৩ দফা (৩) উপদফা (ক) অনুযায়ী জাতির উদ্দেশে দেওয়া ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করেন।

নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলায় পূর্ণাঙ্গ রায়

১৯ নভেম্বর ২০১৮ নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন, র‌্যাব ১১-এর সাবেক কর্মকর্তা তারেক সাঈদসহ ১৫ জনকে নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ৭৮১ পৃষ্ঠা এবং ৭৮৩ পৃষ্ঠার পৃথক দুটি রায় সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রথমটি নারায়ণগঞ্জের নিহত সাবেক ওয়ার্ড কাউন্সিলরের স্ত্রী সেলিনা ইসলাম বিউটির করা মামলায় এবং দ্বিতীয় রায়টি নিহত নারায়ণগঞ্জ আদালতের আইনজীবী চন্দন কুমার সরকারের জামাতা বিজয় কুমার পালের করা মামলায় দেওয়া রায়। আলোচিত এই হত্যা মামলাটিতে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ ২০১৭ সালের ২২ আগস্ট রায় দেন।

৪০ হাজার ১৯৯ ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি

০৪ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর বৈধ প্রার্থীদের মাঝে রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করেন। এরপরই প্রার্থীরা প্রচারণা শুরু হয়।

ফোর্বসের তালিকায় বিশ্বে ২৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

০৬ ডিসেম্বর ২০১৮ বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের আরো উন্নতি ঘটে; এবার তিনি আছেন ২৬তম অবস্থানে। যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস প্রতিবছরের মতো ২০১৮ সালের এই তালিকা করেছে। ফোর্বসের ২০১৭ সালের তালিকায় শেখ হাসিনা ছিলেন ৩০তম অবস্থানে। ২০১৬ সালে তিনি ছিলেন ৩৬ নম্বরে।

আর ২০১৫ সালের তালিকায় তাঁর অবস্থান ছিল ৫৯তম। অর্থাৎ এই তালিকায় ধারাবাহিকভাবে উন্নতি ঘটেছে বাংলাদেশে সবচেয়ে দীর্ঘসময় ধরে একটানা প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনার। এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষ নেতাদের তালিকায় স্থান পান শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাঁকে রেখেছিল টাইম ম্যাগাজিনও।

২০১৮ সালে ঘটে যাওয়া নানা ঘটনা একদিকে হয়েছি গৌরবান্বিত, অন্যদিকে ব্যাথা-বেদনায় হয়েছি ভারাক্রান্ত। ২০১৯ সালটি একাদশ সংসদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নতুন সরকারের হাত ধরে আগামীর যাত্রায় সফলকাম হবে এটা আমাদের প্রত্যাশা। ২০১৮ সালে ভালো যা কিছু পেয়েছি তার চেয়ে আরো ভালো কিছু আমাদেও প্রত্যেকের জীবনকে সমৃদ্ধ করুক। ফেলে আসা নেতিবাচক দিকগুলো আগামীতে মোকাবিলা করার প্রত্যয়ই হোক নতুন বছরের সম্ভাবনা। আর এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ।

লেখক : অ্যাসোসিয়েট প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।
কার্টেসি: এনটিভি অনলাইন

 

ঢাকা, ২৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।