বিসিএস প্রিলি ফেল মানে এখানেই জীবনের সমাপ্তি নয়!


Published: 2018-01-01 13:32:50 BdST, Updated: 2018-06-23 06:43:36 BdST

সত্যজিৎ চক্রবর্ত্তী : বিসিএস দিয়ে অতি খুশিতে উত্তেজিত হবেন না। আবার অতি দুঃখে হতাশ হয়ে বসে থাকবেন না। প্রিলি পাশ করা মানেই ক্যাডার হওয়া নয়। আবার এবার প্রিলি ফেল করা মানে এখানেই জীবনের সমাপ্তি নয়। জীবনের সব একাডেমিক পরীক্ষা দিয়ে আপনি যে সফলতার সঙ্গে এতদূর আসতে পেরেছেন, এটাই বা কম কী! আজ আপনি আফসোস করছেন, বিসিএস প্রিলি আরেকটু ভালো হলে আরো বেশি হয়ত আনসার করা যেত। অথচ আপনার সমবয়সী অনেকের বিসিএস পরীক্ষায় আবেদনের যোগ্যতাটুকুও নেই।

কারণ আপনার সমবয়সী অনেকেই কলেজের বারান্দায় হাঁটার সুযোগও পায়নি, তারাতো বিসিএস ফরমে আবেদনও করতে পারেনি। আপনিতো অন্তত এবারের পরীক্ষা খারাপ হলেও আগামী আরো কয়েকবার স্বপ্নের ক্যারিয়ার গঠনের সুযোগ পাবেন। আমি সত্যজিৎ বিশ্বাস করি মানুষের সুখ দুঃখ তার চিন্তার কাছেই বন্দী।

জীবনকে সবসময় কম্পিটিশনের মধ্যে ডুবিয়ে রাখবেন না। এই জীবনটা একবার চলে গেলে দ্বিতীয়বার আর ফেরত পাবেন না। আপনি ক্যারিয়ার সৃষ্টির জন্য জন্মাননি, বরং বেঁচে আছেন বলেই ক্যারিয়ার নিয়ে ভাবছেন। ঘটনা যা ঘটার তা ঘটবেই। জীবনটাকে আনন্দময় করে তুলুন। সৃষ্টিকর্তাকে স্মরণ করুন, নিয়মিত প্রার্থনা করুন।

এবারের ব্যর্থতা থেকে কেউ হয়তো নিজের ভুল খুঁজে বের করবে, কেউ কেউ নিজের দুর্বলতা আবিষ্কার করে নেবে। আর বাকিরা হতাশ হয়ে যাবে। যারা হতাশ হয়ে যাবে, তাদের কেউ টেনে তুলবেন না। সত্যিই তুলবেনা। আপনি ভালো থাকলে সবাইকে কাছে পাবেন। কিন্তু ব্যর্থ হলে অতি উৎসাহী কিছু উপদেশদাতা পাবেন, যারা প্রতিনিয়ত আপনাকে খোঁচা দেবে আপনার কষ্টের কথা মনে করিয়ে দেবে। যাদের ইমেডিয়েট প্রাইভেট জব দরকার বলে ম্যাসেজ দিয়েছেন মাল্টিন্যাশনাল কোম্পানির জন্য সিভি কিভাবে লিখতে হয় তা জানতে চেয়ে, তাদের জন্য স্মার্ট সিভি লেখার একটা আর্টিকেল দিয়েছিলাম পত্রিকায়, সেটা পড়ে দেখতে পারেন। লেখাটি আমার টাইমলাইনেও আছে " Smart CV, Smart Candidate: Satyajit Chakraborty " শিরোনামে।

সবার জন্য শুভ কামনা।

Satyajit Chakraborty
Writer, Public Speaker & Corporate Trainer
Founder, Bangladesh Career Club

ঢাকা, ০১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।