বিসিএস ক্যাডার হয়ে যাওয়ার পর ‘দশ দিনে প্রিলি পাশ’!


Published: 2017-12-14 06:36:32 BdST, Updated: 2018-12-18 01:54:41 BdST

সত্যজিৎ চক্রবর্তী : বিসিএস ক্যাডার হয়ে যাওয়ার পর "দশ দিনে প্রিলি পাশ" এর সাজেশন দিয়ে খুব সহজে সেলিব্রেটি হওয়া যায়; কিন্তু বাস্তবতা হচ্ছে শুধু ১০ দিন পড়ে বিসিএস প্রিলি পাশ করা যায় না। ওই সাজেশনে লেখা ছিল জিরো থেকে শুরু করলেও নাকি শুধু শেষ দশদিন পড়ে প্রিলি পাশ করা যাবে।

বাজারে ফুটপাতে প্রচুর বই পাওয়া যায়, যেগুলো "৬০ দিনে ইংরেজি ভাষা শিখুন " ও " ৬০ দিনে জাপানী ভাষা শিখুন " এই নামের। কিন্তু বাস্তবতা আপনিও জানেন, আমিও জানি; ঐ বই পড়ে ৬০ দিনে কেউ ইংরেজি ভাষা শিখতে পারে না। বড়জোর কিছু মুখস্ত করা ট্রান্সলেশন শিখে। তবে যিনি এই সাজেশন দিয়েছেন তিনি নিঃসন্দেহে অনেক যোগ্যতাসম্পন্ন ও যথেষ্ট মেধাবী।

অনেক সম্মানীত বিসিএস ক্যাডার অফিসাররা প্রচুর সাজেশন দিয়েছেন কী পড়বেন কিভাবে পড়বেন তা নিয়ে। কিন্তু তাদের কেউই ৭ দিনে বা ১০ দিনে প্রিলি পাশের কথা উচ্চারণ ও করেননি। তবে কেউ একজন "দশ দিনে প্রিলি পাশ " এর সাজেশন দিয়েছেন। বস, আমি এক্সপার্ট কেউ না। কিন্তু যারা এক্সপার্ট তারা অন্তত দশ দিনে পাশের গ্যারান্টি কেউ দেননি। বরং ওই সাজেশন দেখে আড়ালে হাসছেন।

এসব কথা বলার আমি কেউ না। কাজের কথায় আসি। নতুনরা জানতে চেয়েছেন কবে সিটপ্ল্যান পাবেন। এসব নিয়ে আপনাকে মাথা ঘামাতে হবে না। যে সপ্তাহে পরীক্ষা সে সপ্তাহেই আপনার মোবাইলের ইনবক্সে ম্যাসেজ পৌঁছে যাবে। সেখানে আপনার সিট প্ল্যান পেয়ে যাবেন। পরীক্ষায় ভুলেও ক্যালকুলেটর নিয়ে যাবেন না। মোবাইল নেয়ার তো প্রশ্নই আসেনা। ক্যালকুলেটর ছাড়া যারা ক্যালকুলেশান করতে পারেননা তারা এরই মধ্যে প্র্যাকটিস করে নিন ক্যালকুলেটর ব্যবহার না করে গণিত করার।

পরীক্ষার আগে প্রতিবছর প্রশ্ন ফাঁসের গুজব উঠে। এবছরও উঠবে। কিন্তু অতীত ইতিহাস বলে, আগের দিন ফাঁস হওয়া প্রশ্নের সাথে পরেরদিন বিসিএস পরীক্ষার প্রশ্নের কোনো মিল পাওয়া যায়না।

সবশেষে, পরীক্ষা যার একমাত্র সেই জানে কোন সাবজেক্টে তার দুর্বলতা। একজনের কৌশল দিয়ে কখনো অন্যজন সফল হতে পারে না। কারণ একেকজনের মেধা, যোগ্যতা, পারিপার্শ্বিক পরিবেশ সম্পূর্ণ ভিন্ন ভিন্ন। কেউ হয়তো সারাদিন টিউশন করে রাতে পড়তে যায়। আর কেউ হয়তো সারারাত পড়ে ভোরে ঘুমাতে যায়। অতএব জীবন আপনার প্ল্যানিং ও আপনার। সফলদের দিক নির্দেশনা মেনে চলুন, অনুসরণ করুন। তবে ভুলেও হুবহু অনুকরণ করবেন না।

অনেক সময় অপচয় করলেন এই লেখা পড়ে। এবার বাকি সময়কে কাজে লাগান। শুভ কামনা।

Satyajit Chakraborty
Writer, Public Speaker & Corporate Trainer
Founder, Bangladesh Career Club
Ex-president,
Social Law Awarness Association

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।