বাংলাদেশে ভ্যাকসিন রোডম্যাপ তৈরি করবে ২ ব্রিটিশ বিশ্ববিদ্যালয়, সহায়তা করবে বুয়েট


Published: 2020-09-05 16:05:44 BdST, Updated: 2020-10-30 19:16:30 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন কর্মসূচির রোডম্যাপ তৈরিতে আগ্রহ প্রকাশ করছে ২ ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। বাংলাদেশের কোল্ড-চেইন ফ্রেমওয়ার্কের সক্ষমতা এবং প্রস্তুতি মূল্যায়ন করে কোভিড-১৯ ভ্যাকসিন দেয়ার একটি রোডম্যাপ এবং মডেল তৈরি করবেন।

ইউকে রিসার্চ অ্যান্ড ইনোভেশন (ইউকেআই) এর সহায়তায় করোনা ভাইরাসের ভ্যাকসিন পেতে রোডম্যাপ তৈরি করতে নেতৃত্ব দেবেন ব্রিটিশ ওই ২ বিশ্ববিদ্যালয়। গবেষণায় পূর্ণ সহায়তা দেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

করোনা ভ্যাকসিন গবেষণার রোডম্যাপ তৈরিতে নেতৃত্ব দেবেন ব্রিটেনের ইউনিভার্সিটি অব বার্মিংহাম এবং হেরিয়ট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। শনিবার ইউনিভার্সিটি অব বার্মিংহাম এর নিজস্ব ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, কোভিড-১৯ ভ্যাকসিন বিশ্বব্যাপী সহজলভ্যে পৌঁছে দেয়ার লক্ষে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করবেন।

 

ঢাকা, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।