যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে করোনা পজিটিভ ১৩’শ


Published: 2020-08-31 15:05:43 BdST, Updated: 2020-10-31 12:49:36 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে অনেক বিশ্ববিদ্যালয়ই আপাতত দূরশিক্ষণ ব্যবস্থায় পড়াশুনা চালিয়ে গেলেও আরও অনেক বিশ্ববিদ্যালয়ই ক্যাম্পাসের দ্বার খোলা রেখেছে।

আর তাতেই সেই বিশ্ববিদ্যালয়গুলোতে দেখা যাচ্ছে করোনা ভাইরাসের প্রকোপ। এরকমই একটি বিশ্ববিদ্যালয় হচ্ছে, ইউনিভার্সিটি অব অ্যালাবামা।

বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে, সেখানে এখন করোনা ভাইরাস পজিটিভ শিক্ষার্থীর সংখ্যা ১২০০ ছাড়িয়ে গেছে। আর স্টাফদের ১৬৬ জনের স্বাস্থ্য পরীক্ষায় ফল পজিটিভ এসেছে।

অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট স্টুয়ার্ট বেল এ সপ্তাহে একটি সংবাদ সম্মেলনে বলেছেন, “সাম্প্রতিক দিনগুলোতে আমরা করোনাভাইরাস সংক্রমণের যে ঊর্ধ্বগতি দেখছি তা মেনে নেওয়া যায় না। এ পরিস্থিতিতে আমরা ক্যাম্পাসে আমাদের সেমিস্টার শেষ করতে পারব কিনা তা নিয়ে শঙ্কিত। এখন এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময়।”

এবিসি নিউজ জানিয়েছে, সম্প্রতি শিক্ষার্থীরা বারে ভিড় এবং বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন ভেন্যুতে প্রবেশের লম্বা লাইনের ছবি শেয়ার করেছে। এর পরিপ্রেক্ষিতে ওই এলাকার মেয়র ২৪ অগাস্ট থেকে ৮ সেপ্টম্বর পর্যন্ত বারগুলো বন্ধ করেছেন।

অন্য আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের তুলনায় অ্যালাবামা বিশ্ববিদ্যালয়েই শনাক্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়েছে গত ১৯ অগাস্টে। এরই মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের তিনটি ক্যাম্পাস মিলে রোগীর সংখ্যা গত শুক্রবারই ১ হাজার পার হয়েছে।

সেখানে করোনা ভাইরাস সংক্রমণ যেভাবে বাড়ছে তা বিশ্ববিদ্যালয়ের অন্য সবার পাশাপাশি আশেপাশের মানুষের মধ্যেও উদ্বেগ সৃষ্টি করেছে।

অ্যালাবামা ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে কানসাস বিশ্ববিদ্যালয়ে ৪৭৪ জন করোনা ভাইস শনাক্ত হয়েছে। জর্জিয়া কলেজ এন্ড স্টেট ইউনিভার্সিটিতে শনাক্ত হয়েছে ৫৩৫ জন এবং নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটিতে নতুন দুটি গুচ্ছ সংক্রমণ ধরা পড়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস আক্রান্ত হিসাবে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৫০ লাখের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে অন্ততপক্ষে ১ লাখ ৮০ হাজার মানুষের; মৃত্যুর এই সংখ্যা বিশ্বে সর্বোচ্চ।

ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।