দেশে ফিরেছেন ১৭০ ভারতীয় শিক্ষার্থী


Published: 2020-05-08 17:45:12 BdST, Updated: 2020-06-03 04:58:56 BdST

কূটনৈতিক লাইভ: এবার করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে বাংলাদেশে থাকা ভারতের ১৭০ জন শিক্ষার্থী স্বদেশে ফিরে গেছেন। শুক্রবার (৮ মে) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে তারা দেশে ফেরেন।

এ ব্যাপারে ঢাকায় ভারতের হাইকমিশন জানায়, করোনাভাইরাস মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে নিতে ‘বন্দে ভারত মিশন’ নামে বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে নয়াদিল্লি।

এসব ভারতীয়দের মধ্যে অনেকেই চাকরি, পড়াশোনা, ইন্টার্নশিপ, পর্যটন, ব্যবসা ইত্যাদি কারণে বিভিন্ন দেশে থাকছিলেন। কিন্তু এ বছরের শুরুতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে তারা অবস্থানস্থল দেশে আটকা পড়েন।

তাছাড়া অনেকের চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিস্থিতি বা পরিবারের সদস্যের মৃত্যুজনিত কারণে স্বদেশে ফেরা অনিবার্য হয়ে পড়ে। তাদের ফেরানোর এ কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশে থাকা ভারতীয়দের প্রথম দলকে ৮ মে (শ্রীনগর) ফিরিয়ে নেয়া হলো।

একইভাবে অন্য নাগরিকদেরও ফিরিয়ে নিতে শ্রীনগরে ৮, ১২ ও ১৩ মে, দিল্লিতে ৯ ও ১১ মে, মুম্বাইতে ১০ মে এবং চেন্নাইতে ১৪ মে যাবে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ যাত্রী বহন করা হবে।

প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজপড়ুয়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেয়া হয়েছে। ঢাকায় ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বিমানবন্দরে উপস্থিত থেকে বাংলাদেশ ছেড়ে যাওয়া প্রথম দলটিকে বিদায় জানান। পর্যায়ক্রমে আরো লোকজন যাবে ভারতে।

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।