বিক্ষোভে অংশ নেয়ায় ভারত ছাড়তে হলো জার্মান শিক্ষার্থীকে


Published: 2019-12-26 00:29:45 BdST, Updated: 2020-04-04 04:55:35 BdST

লাইভ ডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে ভারতে চলমান আন্দোলনে অংশ নেওয়ার কারণে চেন্নাইয়ের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির (আইআইটি) এক জার্মান শিক্ষার্থীকে দেশটি থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে।

বুধবার দেশটির সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

২৪ বছর বয়সী জ্যাকব লিনডেনথ্যাল নামের এ শিক্ষার্থী জার্মানীর টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন থেকে এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ হিসেবে ভারতে এসেছিলেন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচ ভ্যালেকে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাকব জানান, একজন বিদেশি হিসেবে আমি অনেক লোকের সঙ্গে এই প্রতিবাদে অংশগ্রহণ করতে পেরে গর্বিত।

তিনি জানান, ইমিগ্রেশন অফিসে ৩ জন কর্মকর্তা তাকে বিক্ষোভে অংশগ্রহনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদের শেষে তাকে তারা জানান, ভিসার শর্তভঙ্গ করার কারণে তার উচিত অনতিবিলম্বে ভারত থেকে বেরিয়ে যাওয়া।

এবিষয়ে আইআইটির ইন্টারন্যাশনাল স্টাডিজের ডিন মহেশ পঞ্চগুঁলা বলেন, ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পর জ্যাকব লিনডেনথ্যাল বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছেন।

তিনি জানান, নাগরিকত্ব আইনের প্রতিবাদে তার অংশগ্রহণের বিষয়টি চেন্নাইয়ের সংবাদপত্র এবং সামাজিক যোগযোগমাধ্যমে প্রকাশ হওয়ার পরেই এই ঘটনা ঘটেছে।

এর আগে নাগরিকত্ব আইনের প্রতিবাদে এক বিক্ষোভে প্ল্যাকার্ড বহন করে তার অংশগ্রহনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ও স্থানীয় সংবাদপত্রে ছড়িয়ে পড়ে। ওই প্ল্যাকার্ডে লেখা ছিল ‘১৯৩৩-১৯৪৫: আমরাও সেখানে ছিলাম’।

এ প্রসঙ্গে স্থানীয় সংবাদপত্র চেন্নাইয়ের ইমিগ্রেশন কর্মকর্তাদের বরাত দিয়ে বলেন, ভিসার শর্তভঙ্গ করার কারণে তাকে ভারত থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে।

ঢাকা, ২৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।