জামিয়াকাণ্ডের প্রতিবাদ করায় সমাবর্তনে পদকপ্রাপ্ত ছাত্র আটক


Published: 2019-12-21 00:06:46 BdST, Updated: 2020-04-08 09:07:30 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় এমএসসিতে স্বর্ণ পদক পাওয়া ভারতের রাজস্থান বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে আটক করেছে পুলিশ। আটক ওই শিক্ষার্থীর নাম অনন্ত মিশ্র। নিজের সোনার পদক গ্রহণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গিয়েছিলেন অনন্ত মিশ্র। রাজ্যপাল কালরাজ মিশ্র, উচ্চশিক্ষা মন্ত্রী বিএস ভাটি ও বিশ্ববিদ্যালয়ের ভিসি আরকে কোঠারির থেকে সোনার পদক নেন তিনি।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভরত জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ওপর পুলিশের বর্বরোচিত হামলার প্রতিবাদ জানিয়ে হাতে কালো ব্যান্ড বেঁধে সমাবর্তন অনুষ্ঠানে গিয়েছিলেন অনন্ত। সেই কারণে পুলিশ তাকে আটক করে।

পদক পাওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে সোনার পদকজয়ী ওই ছাত্র জানান, জামিয়া ও এএমইউ’র ছাত্রদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে তিনি ডান হাতে কালো ব্যান্ড বেঁধে সমাবর্তনে এসেছেন। ক্যাম্পাসে ছাত্র-ছাত্রীদের ওপর হামলা করা হয়েছে। এটা অমানবিক ও অসাংবিধানিক। সে জন্য আমি কালো ব্যান্ড বেঁধেছি। এ কথা বলার পরই অনন্তকে আটক করে গান্ধীনগর থানায় নিয়ে যাওয়া হয়।

এ বিষয়ে পুলিশ কর্মকর্তা অনিল জাশোরিয়া জানিয়েছেন, তার প্রতিবাদের সম্পর্কে জিজ্ঞাসাবাদ করতেই তাকে আটক করা হয়েছিল। তিনি যেহেতু কোনো সমস্যা সৃষ্টি করেননি এবং শান্তিপূর্ণভাবে নিজের ডিগ্রি গ্রহণ করেছেন, তাই আমরা তাকে ছেড়ে দিয়েছি।

ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।