বাবরি মসজিদ ভাঙ্গার দৃশ্য মঞ্চায়িত করলো শিক্ষার্থীরা


Published: 2019-12-20 19:27:27 BdST, Updated: 2020-04-08 07:35:16 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: শিক্ষার্থীদের দিয়ে মঞ্চায়িত করা হলো বাবরি মসজিদ ভাঙ্গার দৃশ্য। স্কুল শিক্ষার্থীদেরকে দিয়ে সেই দৃশ্য মঞ্চায়িত করার ঘটনা ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠেছে। ভারতের শ্রী রাম বিদ্যাকেন্দ্র উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক উৎসবে ওই মঞ্চায়ন ঘটে। এতে উপস্থিত ছিলেন শাসক দল বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী সাদানন্দ গোডা ও লেফটেন্যান্ট গভর্নর কিরন বেদি।

এ ঘটনায় স্কুলের ৫ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করেছে পুলিশ। ১৯৯২ সালে হিন্দু উগ্রবাদীরা এই মসজিদ ভেঙ্গে দেয়। বাবরি মসজিদ ভাঙার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে ‘গৌরব’ সঞ্চার করার উদ্দেশ্যে মসজিদ ভাঙ্গার দৃশ্য মঞ্চায়িত করা হয় বলে অভিযোগ উঠেছে বিদ্যালয়ের কর্তৃপক্ষের বিরুদ্ধে।

বিবিসির খবরে বলা হয়, বাবরি মসজিদের একটি বিশাল বড় পোস্টার টাঙানো হয়। এরপর শিক্ষার্থীরা মসজিদ ভাঙার মতো করে সেই পোস্টার ছিড়ে ফেলতে থাকে। আর চলতে থাকে উল্লাস। ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

মসজিদ ভাঙ্গার মঞ্চায়িত দৃশ্যে দেখা যায়, শিক্ষার্থীরা যখন বাবরি ভাঙ্গার দৃশ্যের প্রতীকী মঞ্চায়ন করছিল, তখন এক বক্তা সোৎসাহে বর্ণনা দিচ্ছিলেন। তাকে বলতে শোনা যায়, ‘হাতের কাছে যা আছে তা নিয়েই তারা মসজিদ ভাঙতে শুরু করেছে।’ শিক্ষার্থীরা যখন মসজিদের ছবি সম্বলিত পোস্টারটি টেনে হিচড়ে ছিড়ে ফেলছে, তখন তাদের উল্লাসের শব্দও শোনা যাচ্ছিল।

প্রসঙ্গত, ১৯৯২ সালে উগ্র কিছু হিন্দু ষোড়শ শতাব্দিতে প্রতিষ্ঠিত বাবরি মসজিদ ভেঙ্গে দেয়। এর ফলে সেখানে দাঙ্গা সৃষ্টি হয় যেখানে প্রায় ২ হাজার মানুষ মারা যায়। উত্তর প্রদেশের অযোধ্যায় অবস্থিত ওই মসজিদ নিয়ে ১৯৪৯ সাল থেকে বিতর্ক দেখা দেয়। মুসলিমরা দাবি করে, তারা প্রজন্মের পর প্রজন্ম ধরে সেখানে প্রার্থনা করছে। আবার অনেক হিন্দু মনে করেন, এটি তাদের দেবতা রামের জন্মস্থান।

ঢাকা, ২০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।