নাগরিকত্ব আইন: শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ভারত


Published: 2019-12-16 19:17:34 BdST, Updated: 2020-04-08 07:39:15 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছে ভারত। বিশ্ববিদ্যালয় চত্বরে পুলিশি পদক্ষেপের প্রতিবাদে হায়দরাবাদের মওলানা আজাদ উর্দু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল বের করেন। এছাড়াও দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ প্রবেশ করে শিক্ষার্থী ও কর্মচারীদের মারধর করার প্রতিবাদে প্রায় গোটা দেশেই ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের বিক্ষোভ।

বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনকারীদের উপর পুলিশি পদক্ষেপের প্রতিবাদে মওলানা আজাদ উর্দু বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে উত্তেজনা। এর পর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল নিয়ে আন্দোলনে অংশ নেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ঘরে বসে না থেকে রাজপথে ঝাঁপিয়ে বিক্ষোভ শুরু করেন। এদিকে বিশ্ববিদ্যালয় চত্বর থেকে আটক শিক্ষার্থীদের মুক্তির দাবিতে মধ্যরাতেই দিল্লি পুলিশের সদর দফতরের বিক্ষোভ করতে থাকেন হাজার হাজার মানুষ।

দিল্লি পুলিশ জানিয়েছে, ভোর সাড়ে তিনটে নাগাদ আটক শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হয়েছে। এরপরেই দিল্লি পুলিশের সদর দফতরের বাইরের বিক্ষোভকারী জনতাও ছত্রভঙ্গ হয়ে যায়।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে আন্দোলনের ঝড় বয়ে যায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে বাধা দেয় পুলিশ। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের শুরু হয় সংঘর্ষ। এ ঘটনায় দশ জন পুলিশ কর্মী এবং প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়। যার ফলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। ওই এলাকায় সাময়িকভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়টি ৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।


ঢাকা, ১৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।