হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন


Published: 2019-12-15 01:55:04 BdST, Updated: 2020-04-08 08:49:25 BdST

লাইভ প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন করা হয়েছে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’ শীর্ষক বাংলাদেশ চেয়ার এর পুনঃস্থাপন করা হয়।

জানা গেছে, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ সরকারের পক্ষে এবং হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. এইস সি বার্নহার্ড আইটেল এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। সমঝোতার আওতায় দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে যোগদান করবে। বাংলাদেশের রাজনীতি, অর্থনীতিসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক বিষয়ে পড়তে আসা শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বঙ্গবন্ধুর নেতৃত্ব, কর্ম ও আদর্শ উপস্থাপনের সুযোগ পাবেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে প্রতিষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’চেয়ার। চালু হওয়ার প্রথম দুই বছরে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ফেলোশিপের আওতায় যোগ দেন এবং বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থীদের বাংলাদেশ বিষয়ে পাঠদান করেন।

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।