হংকংয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশের সঙ্গে সংঘর্ষ


Published: 2019-11-18 12:34:06 BdST, Updated: 2019-12-14 16:37:36 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: হংকংয়ে চলমান বিক্ষোভ ক্রমাগতই সহিংসতার দিকে মোড় নিতে যাচ্ছে। হংকংয়ের গণ বিক্ষোভকে কেন্দ্র করে একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘিরে রেখেছে দেশটির পুলিশ বাহিনী। ওই ক্যাম্পাসের ভেতর কয়েকশ বিক্ষোভকারী আটকা পড়েছেন।

জানা গেছে, রবিবার মধ্য রাতে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ বাঁধে বিক্ষোভকারীদের। সোমবার সকালে বিক্ষোভকারীরা ক্যাম্পাস থেকে বেরিয়ে আসার চেষ্টা করলে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। এর আগে পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের ওই ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশকে লক্ষ্য করে পেট্রল বোমা ও ইট ছুড়েছে বিক্ষোভকারীরা।

সোমবার সকালে বিশ্বদ্যালয়ের প্রধান প্রফেসর জিন গুয়াং তেং একটি ভিডিও বিবৃতি প্রকাশ করে বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবেই বেরিয়ে আসতে পারবে যদি তারা পুলিশের ওপর কোনো ধরনের হামলা না চালায়।

বিশ্বদ্যালয়ের প্রধানের এই বার্তা বিক্ষোভকারীরা খুব একটা আমলে নেয়নি। কারণ তারা এখনও ওই ক্যাম্পাসের ভেতরেই অবস্থান করছেন। বেশ কয়েকদিন ধরেই ওই ক্যাম্পাসে বিক্ষোভ করছে বিক্ষোভকারীরা।

পুলিশের মুখপাত্র লুইস লাউ জানিয়েছেন, বিক্ষোভকারীরা যদি পুলিশের দিকে ইট, পেট্রল বোমা মারা অব্যাহত রাখে তাহলে আমাদের গুলি করা ছাড়া আর কোনো পথ খোলা থাকবে না।


ঢাকা, ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।