আয়ারল্যান্ডে নামকরা বিশ্ববিদ্যালয়ে ফার্স্টক্লাস ফার্স্ট ঢাবির সেই পান্না!


Published: 2019-07-13 13:52:15 BdST, Updated: 2019-12-14 10:56:13 BdST

লাইভ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন গুলনাহার বেগম পান্না। রংপুরের ওই কৃতি শিক্ষার্থী ঢাবিতে সাফল্যের সঙ্গে পড়াশোনা শেষ করে আয়ারল্যান্ডে যান। সেখানেও তিনি কৃতিত্বের সাক্ষর রাখেন। নামকরা বিশ্ববিদ্যালয়ে ফার্স্টক্লাস ফার্স্ট হয়েছেন তিনি। কুইন্স ইউনিভার্সিটিতে মাস্টার্সে ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং’ এ সর্বোচ্চ নম্বর পেয়েছেন তিনি।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার্স শেষ করে স্বামী তাইফুর রহমানের সঙ্গে উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে চলে যান পান্না। তাইফুর রহমান সেখানে কুইন্স ইউনিভার্সিটির শিক্ষক। পান্না ওই খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং’ বিষয়ে মাস্টার্সে ভর্তি হন। এ বছর সর্বোচ্চ নম্বর পেয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের ১০টি বিশ্ববিদ্যালয়ের ১০টি শ্রেষ্ঠ অভিসন্দর্ভ পর্যালোচনা করে সেরা অভিসন্দর্ভকে মেরিট অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এবার ওই মেরিট অ্যাওয়ার্ড পাওয়ার দুর্লভ সম্মানে ভূষিত হয়েছেন বাংলাদেশের কৃতী ছাত্রী গুলনাহার বেগম পান্না। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন ড. জেমস নেলসন।

পান্নার ওই কৃতিত্বে আমরা গর্বিত। তিনি বাংলাদেশকে পৃথিবীর বুকে সমুন্নত করেছেন। পান্নার জন্য ক্যাম্পাসলাইভ পরিবারের পক্ষ ধেকে রইলো শুভকামনা।

ঢাকা, ১৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।