ক্লাসের সেই তোতলা ছেলেটিই এখন যুক্তরাজ্যের সেরা শিক্ষক!


Published: 2019-07-04 16:20:34 BdST, Updated: 2019-10-17 16:55:49 BdST

লাইভ প্রতিবেদক: আবিদ আহমেদ। তোতলা বলে ক্লাসে কথা বলতে পারতেন না। সবাই তাকে খ্যাপাত হরহামেশা। সিলেটের সেই ছোট্ট ছেলেটেই এখন সেরা শিক্ষক হয়েছেন। তবে বাংলাদেশে নয়, যুক্তরাজ্যে। তিনি এখন যুক্তরাজ্যের সেরা শিক্ষক। তোতলামির সমস্যা নিয়ে আসা শিক্ষার্থীদের সহায়তাও দিয়ে থাকেন গণিতের এই শিক্ষক। খবর বিবিসির।

যুক্তরাজ্যের টিইএস-টাইমস এডুকেশন সাপ্লিমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশি আবিদ আহমেদ। ব্রিটেনের ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের আয়োজনে সম্প্রতি তাকে নতুন শিক্ষক ক্যাটাগরিতে বর্ষসেরার এ পুরস্কার দেওয়া হয়েছে। এর আগেও দেশসেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় নাম এসেছিল আবিদের।

আবিদ জানান, তার ছেলেবেলার স্বপ্ন ছিল শিক্ষক হবেন। বহু বাধা-বিপত্তি পেরিয়ে তিন বছর আগে শিক্ষকের খাতায় নাম লিখিয়েছেন তিনি। এবার হলেন যুক্তরাজ্যের সেরা শিক্ষক লন্ডনের নিউম্যান ইউনিভার্সিটি থেকে ক্রীড়ায় অনার্স ডিগ্রি অর্জনের পর বার্মিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিংয়ে ভর্তি হন আবিদ। সেখানে সাফল্যের সঙ্গে উত্তীর্ণের পর আবিদ বার্মিংহামের বাংলাদেশি অধ্যুষিত লজেলস এলাকার হলটি স্কুলে গণিত বিষয়ে শিক্ষকতার সুযোগ পান।

একসময় নিজেও এ স্কুলের ছাত্র ছিলেন তিনি। গণিতে শিক্ষকতার পাশাপাশি আবিদ স্কুলের তোতলা বা কথা বলতে সমস্যা হয় এমন শিক্ষার্থীদের জন্য সাপোর্ট গ্রুপ চালু করেন। গত বছর আবিদ শুরু করেন বিবিসি থ্রি ডকুমেন্টারি সিরিজ 'অ্যামেজিং হিউম্যান'। এ ডকুমেন্টারিতে উঠে আসে আবিদ কীভাবে তোতলা শিশুদের জন্য গণিতের ক্লাস পরিচালনা করেন, কীভাবে তার ক্লাসগুলো উদ্দীপ্ত করে তোতলা শিক্ষার্থীদের।

জানা গেছে, বিশ্ব তোতলা দিবস বা ইন্টারন্যাশনাল স্টামার অ্যাওয়ারনেস ডের জন্য তার তৈরি ভিডিওটি প্রশংসিত হয়। আর এই কর্মকাণ্ডই তাকে এনে দেয় দেশসেরা শিক্ষকের পুরস্কার।


ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।