অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৫৯০ কোটি টাকা দান


Published: 2019-06-19 22:13:47 BdST, Updated: 2019-10-17 17:16:49 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন ও শিক্ষার্থীদের সহায়তা করতে ১৫ কোটি পাউন্ড বা প্রায় ১৫৯০ কোটি টাকা দান করেছেন মার্কিন ধনকুবের স্টিফেন শোয়ার্জম্যান। বিশ্বজুড়ে প্রসিদ্ধ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের গবেষণার জন্য তিনি ১৫৯০ কোটি টাকা দান করেছেন। এযাবৎ কলে একক ব্যক্তি হিসেবে তিনিই সর্বোচ্চ অংকের অর্থ দান করলেন।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে বেসরকারি প্রতিষ্ঠান ব্লাকস্টোনের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন শোয়ার্জম্যান। সেখানে সবচেয়ে প্রসিদ্ধ যে কয়েকজন বিলিয়নিয়ার রয়েছেন তাদের অন্যতম তিনি। স্টিফেন শোয়ার্জম্যানের দানের এ অর্থ দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে পড়াশোনা ও গবেষণার জন্য নতুন একটি ইন্সটিটিউট খোলা হবে। খবর বিবিসি।

এ বিষয়ে স্টিফেন শোয়ার্জম্যান বিবিসিকে জানিয়েছেন, অক্সফোর্ডকে তিনি অর্থ দান করছেন এই জন্য যে, কৃত্রিম বুদ্ধিমত্তা এই সময়ে একটি বড় ইস্যু হয়ে উঠেছে। এই মুহূর্তে বিশ্বের বেশির ভাগ সরকার এই ইস্যু মোকাবিলার জন্য একেবারে অপ্রস্তুত। এটা হলো একটি ভিন্ন রকমের প্রযুুক্তি। এক্ষেত্রে তারা নির্ভর করছে অক্সফোর্ডের মতো বড় বড় বিশ্ববিদ্যালয়ের ওপর, যারা তাদেরকে এ ইস্যুতে ভাবতে সহায়তা করবে।


ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।