চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস পালিত


Published: 2019-03-28 19:53:48 BdST, Updated: 2019-10-14 21:56:20 BdST

মোহাম্মাদ আনিসুর রহমান ও মো: আলিম উদ্দিন, চীনঃ ‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় অর্জন এবং সকল অনুপ্রেরণার উৎসভূমি। বাঙালির জাতীয় জীবনে অপরিমেয় ত্যাগ, প্রতিবাদ, বিক্ষোভ ও সংগ্রামের গৌরবময় ফসল ১৯৭১ সালের স্বাধীনতা ।

একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নেওয়ার জন্য ২৬ মার্চ, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার (২৫ মার্চ, ১৯৭১) হওয়ার প্রাক্কালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্বাধীনতার রূপরেখা প্রণয়ন করে তা ইপিআর-এর গোপন তারবার্তার মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে সক্ষম হন।

মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন'-এর সার্বিক সহযোগিতায় অনুষ্ঠান হয়েছে। এতে এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: রেজাউল করিমের উপস্থাপনা ও পরিচালনায় সকাল ১০.৪৫ মিনিটে ৪৮তম মহান স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সভাপতি ড. মো: আল আমিন, সহ-সভাপতি ড. জাকারিয়া প্রধান এবং মহিলা বিষয়ক সম্পাদক আফসানা হোসাইন।

এদিন সকাল ১১টায় এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারবর্গ একসাথে বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে বাংলাদেশের লাল-সবুজের ছোট-বড় পতাকা নিয়ে ক্যাম্পাস পরিভ্রমণ ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করেন এসোসিয়েশনের কোষাধ্যক্ষ মো: শাহ আলম।

মোহাম্মাদ আনিসুর রহমান ও মো: আলিম উদ্দিন
পি.এইচ.ডি গবেষক, জেঝিয়াং ইউনিভার্সিটি, চীন

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।