ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রকে জার্মান সংসদে আমন্ত্রণ


Published: 2018-08-14 14:47:17 BdST, Updated: 2018-09-20 15:31:53 BdST

লাইভ প্রতিবেদক : সাইয়েদ রাশেদ হাছান চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রটি এখন আন্তর্জাতিক অঙ্গনে মেধার স্ফূরণ ঘটিয়ে যাচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্সে যথাক্রমে ডিন’স মেরিট লিস্ট অব অনার ও ডিন’স মেরিট লিস্ট অব এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন ওই ছাত্র। বর্তমানে তিনি তুরস্কের আঙ্কারা ইউনিভার্সিটিতে অধ্যয়নরত।

এরই মাঝে জার্মানির শিক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে (ডাড-২০১৮) সামার স্কুলের স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশি ওই ছাত্র। তাকে জার্মানির জাতীয় সংসদেও আমন্ত্রণ জানানো হয়েছে। বিশ্বের আরও ২১টি দেশের শিক্ষার্থীর সঙ্গে বাংলাদেশের পতাকা নিয়ে প্রতিনিধিত্ব করার জন্য আমন্ত্রিত হয়েছেন ওই ছাত্র। ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ফলিসি স্টাডিজ’র স্কুল কো-অর্ডিনেটর এবং ‘রিসার্চ সেন্টার অব সিভিলাইজেশন, সোস্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটি স্টাডিজ’র সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে গবেষণা করছেন রাশেদ।

সাইয়েদ রাশেদ হাছান চৌধুরী লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মাতাব্বরনগর মাদ্রাসার অধ্যক্ষ ও উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আলীস হোছাইনের ছেলে।

রাশেদের পাওয়া আমন্ত্রণপত্রের তথ্য জানিয়ে স্বজনরা বলেন, আগামী ২০ আগস্ট তিনি জার্মানির ইউনিভার্সিটি অব ইর্ফোটে ‘কনফেশোনালাইজেশন থিওরি’, ১৪ সেপ্টেম্বর গটিঙ্গেন ইউনিভার্সিটিতে ‘দক্ষিণ এশিয়ায় নারীদের নিরাপত্তা’ বিষয়ের ওপরে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

উল্লেখ্য, রাশেদ ২০১৬ সালে তুরস্কের গভর্নমেন্ট স্কলারশিপে আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য মনোনীত হন। ওই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পরীক্ষার প্রথমপর্বে ফ্যাকাল্টিতে প্রথম স্থান অর্জন করেন। এছাড়া ২০১৭ সালে তুরস্কে আন্তর্জাতিক প্রতিযোগিতায় স্বর্ণপদক লাভ করেন তিনি।

ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।