প্রিয় ক্যাম্পাসে ফেরার অপেক্ষায়....


Published: 2020-07-08 18:28:25 BdST, Updated: 2020-08-13 23:47:50 BdST

নিয়ামুর রশিদ শিহাবঃ ক্ষুদ্র একটি অণুজীব, আজ বিশ্বকে গ্রাস করে ফেলেছে। করোনা ভাইরাস নামের এই মহামারিটি বর্তমানে ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বের প্রায় সব দেশে। আক্রান্ত প্রায় কোটি মানুষ। এর কবল থেকে বাদ পড়েনি আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশও।

করোনা ভাইরাস থেকে শিক্ষার্থীদের নিরাপদে রাখতে গত ১৭ মার্চ থেকে স্কুল, কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। সর্বশেষ ঘোষনা অনুযায়ী, আগামী ৬ আগষ্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বর্তমানে শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠান ছেড়ে অবস্থান করছে যার যার বাসস্থানে।

বরিশাল পলিটেকনিক ইনষ্টিটিউটের কম্পিউটার বিভাগের ২য় পর্বের শিক্ষার্থী হিসেবে ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলা, প্রতিষ্ঠান বন্ধ মানেই সে এক অন্যরকম আনন্দ। ক্লাস, পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, ক্লাস টেস্ট, ভাইবা, প্রেজেন্টেশনের জ্বালা থেকে কিছু দিনের জন্য হলেও রেহাই পাওয়া। এ যেন মহা আনন্দে বাড়ির দিকে রওনা হওয়া।

শৈশবে পড়ে আসা বিশ্বকবি রবীন্দ্রনাথের ‘আজ আমাদের ছুটি রে ভাই, আজ আমাদের ছুটি’গানটি মনে মনে গাওয়া। শুধু আমি একা নই, সকলেই আত্মহারা হয়ে দীর্ঘ পথ অতিক্রম করে বাড়ির পথে। তবে এবারে আর সেই আনন্দটা ছিল না। সকলেই নিরাপদ দূরত্ব বজায় রেখে ছুটে চলেছে, যার যার গন্তব্যে। বন্ধু বান্ধবী সকলেই করোনার প্রভাবে ছুটি পেয়েছে বটে, তবে বাড়িতে দীর্ঘ ছুটি কাটানোটাও এখন সকলের কাছে হয়ে গেছে বিরক্তিকর।


প্রায় বন্ধের ১০০তম দিন পার হয়েছে। তবুও মন পড়ে আছে ক্যাম্পাসে। কলেজের সব পুরনো স্মৃতি প্রায়ই মনে পড়ে। কলেজ চলাকালীন সময় মাঝে মাঝে ফাঁকি দিলেও, এখন যেন বিপরীত ইচ্ছে পরিনত হয়েছে। শিক্ষকদের সাথে থাকা ক্লাসের আদর্শ সময় এবং হাসি আর মজায় মাতানো সেই ক্যাম্পাস আজ নিরবতা। ইচ্ছে জাগে বন্ধুদের নিয়ে ঘুরতে যেতে, তাদের নিয়ে আড্ডা দিতে। এই বন্দিদশা থেকে বের হয়ে কলেজের পুরনো সেই কার্যকলাপে যোগ দিতে মন যেন আর বাঁধ সাধজে না।

মনে পড়ে সেই শ্রদ্ধাভাজন শিক্ষক মন্ডলীদের কথা। যারা প্রতিনিয়ত জ্ঞান দান করে আমাদের যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলছেন। প্রায়শ মনচিত্তে স্মরনে আসে অধ্যক্ষ রুহুল আমিন স্যারের নীতি বাক্যগুলো। প্রায়ই তার কাজের অবসরে ক্লাসের ফাকে আমাদের সাথে কথা বার্তা বলতেন। তার মধ্যে বন্ধুত্ব পূর্ণ আচরণ সকল শিক্ষার্থীর খুব ভালো লাগে।

আমাদের কম্পিউটার বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ মসফিকুর রহমান স্যার অত্যন্ত সরল ও সাদাসিধে মনের মানুষ। তার আদর্শে মানুষ হওয়া সকল শিক্ষার্থীর মন বাসনা। তার আদর,স্নেহ ও ভালোবাসায় কম্পিউটার বিভাগের প্রতিটি শিক্ষার্থী যেন পড়ালেখায় আগ্রহী হয়ে উঠে।

এসব ছেড়ে আজ আমরা ঘরে বন্ধি। ছুটি বহু প্রতীক্ষার হলেও, এ ছুটি যেন এখন বিষাদে পরিনত হয়েছে। তাই শীঘ্রই করোনার প্রবল গ্রাস অবসান হোক মহান আল্লাহর কাছে সর্বদা প্রার্থনা জানাই। তার সাথে তো মুখিয়া আছেই সেই প্রিয় ক্যাম্পাসে ফেরার অপেক্ষা।

নিয়ামুর রশিদ শিহাব
২য় পর্ব, কম্পিউটার বিভাগ
বরিশাল সরকারী পলিটেকনিক ইনষ্টিটিউট

ঢাকা, ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এনআরএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।