আবার দেখা হবে বন্ধু!


Published: 2020-04-16 13:47:04 BdST, Updated: 2020-06-03 05:01:14 BdST

সাজিদ আহমেদ, নোবিপ্রবিঃ উইলিয়াম শেক্সপিয়রের একটা উক্তিতে তিনি বলেন,"আমার ভালো বন্ধুদের কথা মনে করে আমি যতোটা সুখী হতে পারি, অন্য কোনোভাবে ততোটা সুখী হতে পারি না"।

আসলে বন্ধু মানে কি? হঠাৎ যদি আপনাকে এই প্রশ্নটা করা হয়। কি হবে আপনার উত্তর? অনেক উত্তরই আপনার মাথায় ঘুরপাক খাবে আবার হারিয়েও যাবে। অনেকে বলবে,বন্ধু মানে বন্ধু। এর কোনো অর্থ নেই। আবার কেউবা বলবে, বন্ধু মানে সুখ-দুঃখের এক মজবুত ভরসা, চরম বন্ধুর পথে এগিয়ে চলার অনুপ্রেরণা। আরো অনেক উত্তরই আছে।তবে এটা সত্যি, বন্ধুর সবচেয়ে ভালো সংজ্ঞা আপনার কাছেই আছে, আপনিই ভালো জানেন, বন্ধু মানে কি?

যেমন,বিশ্ববিদ্যালয় জীবনে এসে একজন মানুষ সত্যিকার উপলব্ধি করতে পারে বন্ধু মানে কি, বন্ধুত্ব মানে কি। এই বন্ধনটা যে কতটা শক্ত তা বিশ্ববিদ্যালয় জীবনে এসেই উপলব্ধি করা যায়। এমনি এক বন্ধনে আবদ্ধ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী। আমার কথাই বলি, প্রথম যখন নোবিপ্রবিতে পা রেখেছিলাম, পরিচয় ছিলো একটাই, আমি এগ্রিকালচার ডিপার্টমেন্ট এর ছাত্র। এরপর ঘড়ির সেকেন্ডের কাটা আর মিনিটের কাটার লুকোচুরি খেলায় আস্তে আস্তে দিন গেলো, সপ্তাহ গেলো, একসময় মাস চলে গেলো,কেটে গেলো বছর। তৈরি হলো রক্তের সম্পর্কের বাইরে অন্য একটি পরিবার।

আমরা একসাথে হাসি, একসাথে কাঁদি, ঝগড়া করি, আবার মিলে যায়,প্রেম করি,হয়তবা ছ্যাকাও খাই। আমরাই তো ঘুরে ফিরে আসি আবার চলে যায়। কিন্তু গল্প গুলো একই রকম থাকে।

এইতো আর কয়েকটা মাস, এরপর আমরাও চলে যাবো। আস্তে আস্তে যোগাযোগ কমতে থাকবে, ঘন ঘন দেখা হবে না। প্রথম প্রথম মাসে একবার, তারপর হয়ত বছরে একবার। কিন্তু মাঝে মাঝে হঠাৎ যখন আকাশে খুব মেঘ করবে, প্রবল বৃষ্টিতে ভেসে যাবে চারপাশ, জানালার পাশে বসে বৃষ্টি দেখতে দেখতে মনে পড়ে যাবে এই প্রিয় মুখগুলো, রেখে যাওয়া স্মৃতি গুলো।

ছবিঃ সাজিদ আহমেদ
ছবিঃ সাজিদ আহমেদ

 

একসাথে তিন কদম হাটলেই নাকি বন্ধুত্ব হয়ে যায়।কথাটা খুব বেশি দিন আগের কথা নয়। ছোটবেলার কথা। তখন এতো কিছু বুঝতাম না আমরা। এগুলো বুঝবার বয়সও তখন হয় নি। হাটতে হাটতে কত দূর পাড়ি দেওয়া হয়ে যেতো বন্ধুর সাথে হিসাব ছিলো না। হিসাব কেউ রাখতো না।

একসাথে তিন কদম হাটলে বন্ধুত্ব হয়ে যায় না আসলে, ভালোবাসা হয়ে যায়। কোন প্রেমিক নেই কোন প্রেমিকা নেই, তবুও একটা ভালোবাসা। বন্ধুত্বের ভালোবাসা।

ভালবাসা চিরন্তন, ভালবাসা একটা অনুভূতির নাম। যার শুরু আছে,কিন্তু কোনো শেষ নেই।আর সেটা যদি হয় বন্ধুত্বের ভালবাসা, তাহলে তো আর কথায় নাই।

নোবিপ্রবি এগ্রিকালচার ৫ম ব্যাচের শিক্ষার্থী নাজমুল হোসেন সৌরভ বলেন, "বন্ধু ছাড়া জীবন অচল কথাটি সত্য এতে কোনো সন্দেহ নেই। তাই, বন্ধুত্ব কথাটি মানুষের জীবনের সাথে কিভাবে জড়িয়ে আছে তা কেবলমাত্র প্রকৃত বন্ধুরাই বলতে পারবে। বন্ধুত্ব কোনো হেলার বস্তু নয়, তাই বন্ধুত্বের মর্যাদা কতটুকু তারা তখনই বুঝবে যখন সে তার বন্ধুদের কে নিজের প্রানের মত ভালোবাসবে।"

তবে বর্তমান পরিস্থিতি নোবিপ্রবিয়ানদের জীবনে অন্য যেকোনো বছরের থেকে আলাদা এ নিয়ে কোন সন্দেহ নাই। করোনা মহামারীর কারণে ক্যাম্পাস বন্ধ, সকলেই নিজ নিজ বাড়িতে। বৈশ্বিক এই দুর্যোগের সময় নোবিপ্রবিয়ানদের জীবন এখন ঘর বন্দি। আর কি কখনও দেখা হবে বন্ধুদের? এটা সময়ই ভাল বলতে পারবে। এবার সময়ের কাছে বন্ধুদের একটাই দাবি-"সময় তুমি ফুরাও দ্রুত"।

আবার দেখা হবে বন্ধু, ইনশাআল্লাহ।

লেখকঃ সাজিদ আহমেদ
শিক্ষার্থী
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ১৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।