নোবিপ্রবিয়ানদের অবরুদ্ধ জীবনে পহেলা বৈশাখ


Published: 2020-04-14 16:20:24 BdST, Updated: 2020-06-03 06:26:05 BdST

সাজিদ আহমেদ, নোবিপ্রবিঃ বাঙালির জীবনে আজ নতুন বছরের প্রথম দিন,নতুন সমাচার। আজ পহেলা বৈশাখ। আজকের সূর্যোদয়ের মধ্য দিয়ে সূচনা হলো বাংলা ১৪২৭ সালের।

সারাদেশের বর্ণিল সাজের তুলনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস গুলোতে পহেলা বৈশাখের উৎসব আরো বর্ণিল, প্রাণবন্ত, তারুণ্যদীপ্ত।ক্ষুদ্র গন্ডি ছাড়িয়ে বৃহত্তর প্রীতি, সৌহার্দ্য, শুভ কামনা ও মঙ্গলিক চেতনার এক অনাবিল আনন্দের উৎসব পহেলা বৈশাখ। নোবিপ্রবিয়ানরাও এর ব্যতিক্রম নয়।

অন্যদিনের চেয়ে আজ ক্যাম্পাসের সাজ আর আবহাওয়াটা হবে অন্যরকম। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে শুরু করে প্রতিটি সড়কেই রঙ-বেরঙের পোস্টার, ব্যানার আর আল্পনা থাকবে। চেনা ক্যাম্পাস সাজবে নতুন সাজে। আয়োজন করা হবে মঙ্গল শোভাযাত্রার, কেন্দ্রীয় খেলার মাঠে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান যেখানে হবে লোকসঙ্গিত, নাচ, যন্ত্র সঙ্গিত, কবিতা আবৃতি। ঢাক, ঢোল আর গান বাজনায় মুখরিত হবে পুরো ক্যাম্পাস প্রাঙ্গন। তাছাড়া পিঠা উৎসব তো আছেই।নতুন বছরকে বরণ করে নিতে কতই না আয়োজন।

সাদা শাড়িতে লাল পাড়:লাল-সাদা শাড়ি পড়া তরুনী আর পাঞ্জাবী-ফতুয়া পড়া তরুনদের ঢল নামবে নোবিপ্রবি ক্যাম্পাসে। নানা রঙে নানা ঢঙে সেজে সবাই দিনভর মেতে উঠবে বর্ষবরণের নানা উৎসবে।

তবে আজকের এই বৈশাখ নোবিপ্রবিয়ানদের জীবনে অন্য যেকোনো বছরের থেকে আলাদা এ নিয়ে কোন সন্দেহ নাই।করোনা মহামারীর কারণে ক্যাম্পাস বন্ধ, সকলেই নিজ নিজ বাড়িতে। বৈশ্বিক এই দুর্যোগের সময় নোবিপ্রবিয়ানদের জীবন এখন অবরুদ্ধ। আজ বৈশাখের ঢোলের বাজনা বাজবে সকলের মনে মনে। পহেলা বৈশাখের চেনা ক্যাম্পাস আজ সত্যি অচেনা। আজ পহেলা বৈশাখের উৎসব হবে নোবিপ্রবিয়ানদের ঘরে ঘরে, নিজের মত করে।

আজ প্রাণে প্রাণ মিলবে যার যার বাসায় অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ম্যাসেঞ্জারে। ১৪২৬- এর আনন্দ-বেদনা, হাসি-কান্না এর হিসেব চুকিয়ে হালখাতা খুলবে সকলের মনে। শুরু হবে নতুন পথচলা। নোবিপ্রবিয়ানদের মনে আজ দোলা দেবে পহেলা বৈশাখ তবে সেটা একটু অন্যভাবে।

ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।