"বই হোক আনন্দের সঙ্গী"


Published: 2019-07-12 21:09:32 BdST, Updated: 2019-12-15 03:06:35 BdST

লাইভ প্রতিবেকঃ আজ জানবো একাটি পাঠাগার ও কিছু বই পাগল মানুষের কথা।
*সৃজন পাঠাগার* চট্টগ্রাম এর অদুরের নদী বেষ্টিত দ্বীপ সন্দ্বীপের এক দৃশ্যপটের গ্রাম কালাপানিয়া। সেখানের কিছু স্বপ্নমুখী তরুন ছড়িয়ে চিটিয়ে আছে চট্টগ্রাম এর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এ। উচ্চ শিক্ষার উচ্চ বিলাশী মনোভাবে ভুলে নি শিখড় কে। স্বপ্নে, বাস্তবে প্রতিনিয়তে সাজিয়ে গুছিয়ে নানা কল্পনাকে পরিকল্পনায় বাস্তবায়নে অধির অস্তির তারা।

তারই ধারাবাহিকতায় ২০১৫ সালের ২১ ফেব্রুয়ারি মহান ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে যাত্রা আরম্ভ করে সৃজন পাঠাগার। সন্দ্বীপ এর স্বনামধন্য স্কুল কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের গেইট এ ভাড়া দোকানে যাত্রা আরম্ভ করে কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের এস এস সি ব্যাচ ২০১১ এর স্বপ্নমুখীদের অক্লান্ত পরিশ্রমের স্বপ্ন। স্বল্প আসবাব, অথচ প্রায় হাজার দেড় এক বই নিয়ে চলতে শুরু করে স্বপ্ন গাড়ি।

অথচ এই যাত্রা পথ ছিলো অসম্ভব কষ্ট আর শ্রমসাধ্য। এর পেছনে ব্যয়কৃত প্রত্যেকটা টাকা ছিলো সদস্যদের ঘামে মিশ্রিত। কেউ পায়ে হেঁটে টিউশন করে টাকা জমিয়েছে, কেউ আবার ঘুমের বাহানায় সকালের নাস্তা ফাঁকি দিয়ে টাকা দিয়েছে। এভাবে অল্প অল্প করে স্বল্প হলে ও ইমারত টা ঠিক ই দাঁড় করিয়ে দম নিয়েছে এই সব তরুনেরা।

আজ যখন ক্লাস টু এর ছোট্ট ছেলেটা কিংবা জোড় করে দেখা বৃদ্ধ চাচা টা পাঠাগারের চেয়ারে আসন গেড়ে তখন হয়তো এই তরুনদের চোখের কোনা খুশির জ্বলে ছলছল করে। প্রাথমিক, উচ্চ বিদ্যালয় সহ এলাকার অসংখ্য মানুষ প্রতিনিয়ত পাঠাগারে বসে। কেউ হয়তো তিন গোয়েন্দা পড়ে দুঃসাহসী কিশোর সাজে, কিংবা কেউ হুমায়ুন পড়ে নতুন নতুন প্রেমে পড়ে।

বই পড়ায় উৎসাহ যোগানো তে শুধু নিজেদের কাজ সীমাবদ্ধ রাখে নি এই তরুনরা। সমাজের আরো নানাবিধ নৈতিক দায়িত্ব পালনে এগিয়েছে তারা। দুর্ঘটনায় স্বীকার স্থানীয় তরুনীর চিকিৎসা খরচে সাহায্য হোক কিংবা শহীদ দিবস উদযাপন, রোজায় ইফতার মুখ কিংবা সমাজের সংস্কৃতিমনা মানুষের সাথে সচেতন আড্ডা সব বিষয়ে পাঠাগার কেন্দ্রিক অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মত।

অবকাঠামোর অভাব, বইয়ের স্বল্পতা, আর্থিকসীমাবদ্ধতা সহ নানাবিধ সমস্যা ওদের প্রতিনিয়ত কাবু করে চলেছে। তবুও আশায় বুক বেঁধে তরুনের দলেরা হাল ধরে আছে।
এক দিন সব ঠিক হয়ে যাবে এ আশায় এখন ও এই তরুনরা হয়তো তপ্ত রোদে হেঁটে টিউশন করে যাচ্ছে। অল্প স্বল্প করে সব ঠিক করার আসায়।

বই কিনে কেউ নাকি কখন ও দেউলিয়া হয় না। সবার মন খোলা ভালোবাসা ই ছড়াবে মন মন্দিরের আলো।

ঢাকা, ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।