বিশ্ববিদ্যালয়ে গবেষণা, হার্ট অ্যাটাকের কারণ সুন্দরী মেয়ে!


Published: 2019-04-15 12:59:48 BdST, Updated: 2019-08-18 23:55:59 BdST

লাইভ প্রতিবেদক : সুন্দরী মেয়েদের প্রতি পুরুষের একটা বাড়তি আকর্ষণ থাকে। তবে ওই আকর্ষণকেই এবার পুরুষদের ক্ষতির কারণ হিসেবে দেখছেন গবেষকরা। বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে সুন্দরী নারীদের কারণেই হার্টঅ্যাটাক হয় পুরুষদের। কারণ তাদের দেখলে বা সান্নিধ্যে আসলে পুরুষদের মধ্যে এক ধরনের মানসিক চাপের সৃষ্টি হয়। যা ধীরে ধীরে বাড়তে থাকে। আর এই মানসিক চাপ বৃদ্ধির ফলেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ারও আশঙ্কা রয়েছে। স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটি দাবি করেছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮৪ জন স্বেচ্ছাসেবী পুরুষের ওপর গবেষণা চালিয়েছেন। তাদের গবেষণায় যে তথ্য প্রকাশ হয়েছে তা রীতিমতো উদ্বেগজনক।

গবেষকরা জানান, সুন্দরী নারীর পাশে পাঁচ মিনিট বসলেই পুরুষের মধ্যে মানসিক চাপ বৃদ্ধি পায়। যা শরীরে কোর্ট্রিসল নামে বিশেষ হরমোনের প্রবাহ বাড়িয়ে দেয়। আর বিপত্তি সেখানেই। বেশি কোট্রিসলের প্রবাহ হৃদযন্ত্রের ক্ষতি থেকে শুরু করে ডায়াবেটিস এমনকি পুরুষকে নপুংসক পর্যন্ত করে ফেলতে পারে। তারা আরও দাবি করেন, কম বয়সী সুন্দরী নারী আশপাশে দেখলে অধিকাংশ পুরুষ প্রেমের সুযোগ আছে বলে ভাবতে শুরু করেন। খুব কম পুরুষই সুন্দরীদের পাশ কাটিয়ে চলতে পারেন। যার ফলে না চাইতেও প্রেমে পড়তে বাধ্য পুরুষরা। গবেষকরা বলেছেন, পুরুষদের মধ্যে যারা নারীদের কাছ থেকে সব সময় দূরে থাকতে ভালোবাসেন, তাদের জন্য সুন্দরীরা একটু বেশি ক্ষতিকর। কারণ সুন্দরী নারীর সান্নিধ্যে আসলে তারা মানসিক চাপ অনুভব করেন। এটাই ক্ষতির কারণ বলে উল্লেখ করেন ব্যবসায়ীরা।

ঢাকা, ১৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।