কপালের টিপে বাঙালির সংস্কৃতি আঁকেন রাবির প্রিয়াংকা!


Published: 2019-04-10 10:58:08 BdST, Updated: 2019-09-17 05:00:54 BdST

পাবনা লাইভ : প্রিয়াংকা সিকদার। শৈশব কেটেছে রাজবাড়ির পাংশা উপজেলায়। তবে বেড়ে উঠেছেন রাজশাহী শহরের বেলদার পাড়ায়। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইনে পড়াশোনা করেছেন তিনি। বাবা জয়দেব সিকদার কারুশিল্পের ব্যবসা করেন। চাটমোহরের ইউএনও সরকার অসীম কুমারকে বিয়ে করেছেন তিনি। সংসার সামলানোর পাশাপাশি পড়াশোনা, ফ্রিল্যান্সিং, পোস্টার ডিজাইন, বইয়ের কভার ডিজাইন, টি-শার্ট ডিজাইন করাসহ নানা কাজে নিজেকে ব্যস্ত রেখেছেন প্রিয়াংকা।

ছোট বেলায় বাবা-মা’র উৎসাহে চিত্রকর্মের প্রেরণা পেয়েছেন তিনি। হয়ে উঠেছেন চারুশিল্পী। কপালের টিপে বাঙালির সংস্কৃতি আঁকেন তিনি। একটি কপালের সাধারণ টিপকে রং-তুলির ছোঁয়ায় অসাধারণে পরিণত করেন ওই চারুশিল্পী। মুক্তিযুদ্ধের ইতিহাস, বাঙালির সংস্কৃতি থেকে শুরু করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, মাদার তেরেসা, বেগম রোকেয়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নানা গুণীজনের প্রতিকৃতি এঁকেছেন তিনি কপালের টিপে। রং-তুলির ছোঁয়ায় যে ‘অসাধারণ’ কিছু হতে পারে তা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। শখের বসে টিপের ওপর তৈরি করা শিল্পকর্ম তাকে এখন স্বপ্ন দেখাচ্ছে।

তিনি জানান, ছোট বেলায় বাবা-মা’র উৎসাহে চিত্রকর্মের প্রেরণা পেলেও শ্বশুর অমূল্য সরকার ও স্বামী অসীম কুমারের উৎসাহ তাকে আরও নতুন কিছু করার স্বপ্ন দেখাচ্ছে। ছোটদের জন্য ‘রবিনের একদিন’ বইয়ের ডিজাইন, ‘ছোটদের নজরুল’ নামে বইয়ের ইলাস্টেশনের কাজ করাসহ অসংখ্য কাজ করেছেন। এছাড়া চাটমোহর উপজেলায় বিভিন্ন দিবসের আমন্ত্রণ পত্রের (কার্ড) ডিজাইনও তিনি করেছেন। এবার পয়লা বৈশাখে সাজের জন্যও এঁকেছেন অনেক টিপ। শুধু ইউএনও’র স্ত্রী হিসেবে নয়, কর্মময়ী একজন নারী হিসেবে নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করতে চান প্রিয়াংকা।

প্রিয়াংকা জানালেন, একটি টিপের ওপর প্রতিকৃতি আঁকতে সময় লাগে প্রায় আধা ঘন্টা। এই টিপ তিনি নিজে পরেন, অন্যকে উপহার দেন। ভারতের প্রখ্যাত সংগীত শিল্পী ঊষা উথুপ, দেশের মধ্যে ফেরদৌসী প্রিয়ভাষিণী ও ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল আঁকিবুঁকি করা টিপ পরতেন। তাদের কপালের সেই টিপ দেখে ভাল লেগে যায়। এরপর থেকেই টিপের ওপর প্রতিকৃতি আঁকানো শুরু করেন প্রিয়াংকা। এটি একটি শিল্প হিসেবে প্রতিষ্ঠা করতে চান তিনি।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।