বিমান প্রকৌশলী হয়ে উঠার স্বপ্ন বিশ্ববিদ্যালয় ছাত্রীর


Published: 2018-06-03 02:32:19 BdST, Updated: 2018-11-13 02:31:05 BdST

লাইভ প্রতিবেদক : আফসারা জাহিন চৌধুরী। ভিকারুন্নিসা স্কুল এন্ড কলেজের ওই ছাত্রীটি এখন পড়াশোনা করছেন মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। বিমান প্রকৌশলী হতে যাচ্ছেন তিনি। তবে ছোটবেলায় অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার স্বপ্ন ছিল না তার। গণিত ও পদার্থবিজ্ঞানের প্রতি যথেষ্ট আগ্রহ ছিল, বিজ্ঞানও ভালো লাগত। মূলত যখন ক্লাস নাইনে থেকে তিনি ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন।

জানালেন, এইচএসসি পরীক্ষার কয়েকদিন আগে বাংলাদেশ বিমানবাহিনীর একটি দল ভিকারুন্নিসা স্কুল এন্ড কলেজে আসে। তাদের উদ্দেশ্য, ভবিষ্যৎ ফ্লাইং ক্যাডেট বেছে নিতে আমাদের মনে আগ্রহ জাগানো। তাদের চমৎকার উপস্থাপনায় অভিভূত হয়ে ভালোবাসা জন্মায় বিমানবাহিনীর প্রতি। সেই থেকে বিমানের প্রতি অন্যরকম আকর্ষণ কাজ করে আফসারার।

বিমান প্রকৌশল বেছে নেওয়ার পেছনে কয়েকটি বিশেষ কারণ ছিল আফসারার। জানালেন, সারা বিশ্বে সবচেয়ে খ্যাতিমান প্রকৌশলবিদ্যা হলো বিমান প্রকৌশল। বাংলাদেশ ও অন্যান্য দেশে এর চাহিদা অনেক বেশি। আকাশপথের যাত্রায় আমরা যদি উন্নতি করতে চাই, তাহলে বিমান প্রকৌশল হতে পারে আমাদের বড় হাতিয়ার। বর্তমান প্রেক্ষাপটে এমন বিষয় বাছাইয়ে ইচ্ছার পাশাপাশি সাহসও প্রয়োজন। চাকরির বাজারে এর নাম তুলনামূলক কম শোনা যায় বলে অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও সাহস জোগাতে পারেন না।

বাংলাদেশে বর্তমানে অ্যাভিয়েশন কোম্পানি আছে তিনটি। যেহেতু সম্ভাবনা আছে, তাই অদূর ভবিষ্যতে নিশ্চয়ই সংখ্যাটা আরও বাড়বে। এ ছাড়া বিদেশে কাজ করার সুযোগ তো আছেই। তাই বিমান প্রকৌশল হয়ে উঠতে পারে আপনার জন্য আকর্ষণীয় ক্যারিয়ার।

[কার্টেসি : প্রথমআলো]

ঢাকা, ০৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।