‘আমি সুস্থ হয়ে ক্যাম্পাসে এসে সব শোধ করে দেব’


Published: 2018-05-12 11:56:43 BdST, Updated: 2018-09-22 23:37:51 BdST

ইবনাত রিতিকা : অনুরোধ করবো একবার Tazrin Akter Sumi আইডিটা ঘুরে আসবেন। মাত্র ৭দিনের ব্যবধানে সদা হাস্যোজ্বল ওই ছাত্রীটি আজ মৃত্যুর সঙ্গে লড়ছে। থেমে গেছে তার জীবনের হাজারো স্বপ্ন!

কথা...
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে পার করেছে সে তার জীবনের পাচঁটি বছর, যাকে এক নামে পুরো ক্যাম্পাস চিনে। সে প্ল্যান্ট প্যাথলজি ডিপার্টম্যান্টের মাস্টার্সের ছাত্রী। গত শনিবার সে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ে। এখন সে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকা নিউরো সায়েন্স হাসপাতালে আই.সি.ইউ এ ভর্তি আছে। GBS নামক একটি জটিল রোগে আক্রান্ত হয়ে ‌তার শরীরের প্রত্যেকটি অঙ্গের শক্তি হারিয়ে ফেলেছে। প্রচন্ড ব্যাথায় চিৎকার করতে করতে এখন সেই শক্তিটিও আর তার নেই।

খুব মনে পড়ছে, অসুস্থের আগের দিন সে আমাদের বলছিল-
আচ্ছা আপু আমার কেন যেন মনে হয় আমার খুব বড় একটা অসুখ হবে... আমি আপু দেখতে চাই সবাই আমাকে কতটা ভালোবাসে!

গত পড়শু যখন তার অসুখটা ধরা পড়লো ও আমাকে ডেকে কানের কাছে বলছিল-
আপু আমার বাবার অবস্থা ভালো না, আমার তো অনেক টাকা লাগবে, ক্যাম্পাসের সবাই আমাকে সাহায্য করবেনা? আমি সুস্থ হয়ে এসে সব শোধ করে দেব।

হয়তোবা অনেক আস্থা নিয়ে সেদিন কথাগুলো বলেছিল, আমরা কী পারবো না ওকে ফিরিয়ে আনতে? ওর স্বপ্ন গুলোকে পুরণ করতে, ওর পরিবারের পাশে দাড়াতে! কথা কে? কথা কি? কথা কেমন ছিল? এর ব্যাখ্যা আমি দিয়ে শেষ করতে পারবো না। তবে এটুকুই বলি ওর মত একজন মানুষকে আমাদের সত্যিই প্রয়োজন। ওকে ফিরিয়ে আনতেই হবে আমাদের।

কথার চিকিৎসা চলছে, কিন্তু এই চিকিৎসা খুবই ব্যায়বহুল, পাচঁটি ভ্যাক্সিন দিতে হবে যার প্রত্যেকটিই এক লাখ করে (কাল থেকে শুরু হয়েছে), এরপর প্রায় ৪মাস আইসিইউয়ে অবজারভেশনে রাখতে হবে, যা খুব ই ব্যায়বহুল।

আমরা আঙ্কেলকে কথা দিয়েছি আমরা সবাই আমাদের স্টাইপেন্ডের এক মাসের টাকা কথার জন্য উৎস্বর্গ করবো, আমরা যে যেভাবে পারি কথার পাশে দাঁড়াবো...
আমরা কি পারবো না আমাদের allrounder, আমাদের চটপটে, আমাদের মানুষের সর্বদা পাশে থাকা এই মানুষটাকে ফিরিয়ে আনতে!!

ইবনাত রিতিকা
শিক্ষার্থী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।