আহা বন্ধুত্ব, গোল্ডেন এপ্লাস পেয়েও এ কান্না!


Published: 2018-05-08 12:52:26 BdST, Updated: 2018-11-16 12:09:26 BdST

গোল্ডেন এ প্লাস পাওয়ার পরও আজ একটা ছেলের মন খারাপ দেখলাম। কৌতুহলবশত জিজ্ঞেস করেছি, কি ব্যাপার রেজাল্ট ভালো হইছে মন খারাপ করছো কেনো? ছেলেটা প্রথমে জবাব দিল না। পাশের চেয়ারে বসে চায়ে চুমুক দিচ্ছে। স্পষ্ট দেখতে পেলাম, ছেলেটার চোখে পানি। আগ্রহটা আরো বেড়ে গেলো। গোল্ডেন প্লাস পাওয়া একটা ছেলে কাঁদছে কিভাবে। এমন না যে তার ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড খারাপ। ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড খারাপ হলে প্লাসের আনন্দে কেঁদে ফেলতো এটা স্বাভাবিক।

চা শেষ করে, সে আমার দিকে তাকিয়ে মুচকি হাসি দিলো। হাসিটাও একটা রহস্য। আবার জিজ্ঞেস করলাম, কাঁদছো কেনো? তুমি তো প্লাস পেয়েছো। আনন্দে থাকার কথা। এইবার বেচারা মুখ খুললো।

-আমি রসায়ন পরীক্ষা দিতে পারিনি
-তাহলে গোল্ডেন পেলে কিভাবে?
-আমার ফ্রেন্ড জোবায়ের আমার রসায়ন পরীক্ষা দিয়েছে।
-তাহলে জোবায়েরের পরীক্ষা কে দিয়েছে?
-আসলে আমার রসায়ন পরীক্ষার দিন, আমি প্রচন্ড অসুস্থ হয়ে পরি। পরীক্ষা চলাকালীন আমার এপান্ডিসাইডের ব্যাথা ওঠে আর প্রচন্ড জ্বর এসেছিলো। আমার লেখার মতো শক্তি ছিলো না। জোবায়ের এটা টের পেয়ে দেড় ঘন্টা ওর পরীক্ষা দিয়েছে, দেড় ঘন্টা আমার খাতা
নিয়ে লিখেছে। আমি গোল্ডেন পেয়ে কি লাভ, আজ জোবায়ের আমার পাশে নেই?
-কোথায় সে, দুই বন্ধুই তো আজ আনন্দ করার কথা। এতো কষ্টের ফল পেয়েছো তোমরা।
-সে এক সপ্তাহ আগে মোটরবাইক একসিডেন্ট করেছিলো,
আর ফিরে আসেনি।
ছেলেটা চোখ বন্ধ করলো। তার চোখের জ্বল বলে দিচ্ছে, এই কান্না কোনো অযৌক্তিক কান্না নয়।

কালেক্টেড
কার্টেসি : এ এ রাব্বি

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।