বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হলে যেসব বিষয় অজানাই থাকতো!


Published: 2017-12-02 18:28:43 BdST, Updated: 2018-10-16 08:12:08 BdST

সাদী খান : বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার আগে নানা চিন্তা আর স্বপ্ন খেলা করে। মূলত এসএসসি ও এইচএসসি দেয়ার পরই সেই স্বপ্নের ডালপালা মেলে ধরতে থাকে। এসময় বিশ্ববিদ্যালয় নিয়ে নানা অলীক স্বপ্নও খেলা করে। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলে এসব বিষয় অজানাই থেকে যেতে পারে। চলুন জেনে নেই এসব কিছু বিষয় :

>>> কোনমতে বিশ্ববিদ্যালয়ে একবার ভর্তি হইতে পারলেই হল। আর কোন টেনশন নেই শুধু আরাম আর আরাম! বহুল প্রচলিত এই উক্তিটি যে মিথ্যা, সেটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হলে হয়তো বুঝতেই পারতাম না! আসলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া মানে হলো ৫-৬ বছরের জন্য আরামকে গুডবাই জানানো!

>>> "আপনি কি সিঙ্গেল? এত বছরেও একটা প্রেম করতে পারছেন না? আপনার উত্তর যদি হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনার জন্যই পাবলিক বিশ্ববিদ্যালয়! একবার শুধু কোনমতে ভর্তি হতে পারলেই হল! দেখবেন আপনার পেছনে মেয়েদের লাইন পড়ে যাবে!" আসলে দুনিয়াতে এর চেয়ে মিথ্যা কথা আর হতেই পারেনা! যে পারে সে এমনিতেই পারে, যে পারেনা সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও পারেনা!

>>> "বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মানেই বুদ্ধিজীবী! একেকজন জ্ঞানের জাহাজ!" বাস্তবক্ষেত্রে দেখা যায় অনেক টিচারই ক্লাসে ভালোমত পড়াতে পারেন না! অনেকেই আবার ক্লাস নেয়ারই টাইমই পান না! অধিকাংশ সময় উনারা রাজনীতি নিয়েই ব্যস্ত থাকেন!

>>> "বিশ্ববিদ্যালয়ে স্যাররা ক্লাসে যা পড়ান তা থেকেই পরীক্ষায় প্রশ্ন আসে! বেছে বেছে ৮-১০ টা প্রশ্ন পড়লেই শতভাগ কমন নিশ্চিত!!" বাস্তবক্ষেত্রে ঘটনাটা আসলে এমন নয়। স্যাররা ক্লাসে যা পড়ান ম্যাক্সিমাম প্রশ্ন তা থেকেই আসে। কিন্তু একেকটা কোর্সে উনারা এত পড়ান, এত পড়ান যে, মাঝে মাঝে মনে হয় উনারা আমাদের মানুষ না রোবট মনে করেন!

>>> "বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে যখন খুশি তখন ক্লাসে ঢুকা যাবে আবার ক্লাস ভালো না লাগলে মন চাইলেই যেকোন সময় বের হয়ে চলে আসা যাবে! স্যারের অনুমতি নেয়ার দরকার নেই!" প্রথমদিকে আমি একবার এপ্লাই করছিলাম এটা! ফলাফল কি হয়েছিল ধারণা করে নেন!!!

>>> "ডিপার্টমেন্টে ফার্স্ট ক্লাস ফার্স্ট হতে পারলেই হল! ভার্সিটির টিচার হওয়া ঠেকায় কে!!" কথা সত্য... কিন্তু ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়ার চেয়ে বড় কথা হলো আপনার মামা, চাচার জোর আছে কিনা! কোন এমপি-মন্ত্রীর সাথে ভালো লিংক থাকলে তো কথাই নেই!

>>> "বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলেই চাকরি নিশ্চিত! যে যত ভালো সাবজেক্টে পড়বে সে তত আগে চাকরি পাবে!" সবচেয়ে ভুয়া কথা ছিল সম্ভবত এটাই। আসলে বিশ্ববিদ্যালয় কখনো চাকরি নিশ্চিত করেনা। আর বাংলাদেশে সাবজেক্ট ভিত্তিক চাকরি খুব কম। চাকরি পাওয়া লাগে নিজের যোগ্যতায়, পরিশ্রম করে। যে যত বেশি পরিশ্রম করবে সে তত আগে চাকরি পাবে। এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান ফ্যাক্ট নয়। তবে হ্যাঁ পাবলিকে পড়লে আলাদা একটা কনফিডেন্স কাজ করে, জাস্ট এটাই।

সাদী খান
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ঢাকা, ০৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।