নজরুল কলেজ, নবীনদের চোখে নিজ ক্যাম্পাস


Published: 2020-02-12 17:05:37 BdST, Updated: 2020-04-06 09:00:23 BdST

কলেজের ছোট্ট ক্যাম্পাস পেরিয়ে এখন তাদের বিচরণ বড় ক্যাম্পাসে।পড়ছেন স্নাতক শ্রেণীতে। তাদের চাওয়া পাওয়া অনেক। স্বপ্নের তালিকাটা অনেক লম্বা। অনার্স ও মাস্টার্স  শেষ করে কেউ যেতে চান এডমিন ক্যাডারে, কেউ যেতে চান পররাষ্ট্রে আবার কেউ পুলিশ বাহীনিতে গিয়ে হারানো সম্মান ফিরে আনতে চান। আবার কেউ কেউ দেশের বিচারের দায়িত্ব নিতেও আগ্রহী।

এমনটি আশা ও প্রত্যাশার কথা জানালেন একদল প্রতিভাবান নবীণ শিক্ষার্থী। তারা ক্যাম্পাসলাইভের সঙ্গে খোলামেলা কথা বলেছেন। জানিয়েছেন তাদের হৃদয়ে পোষা নানান স্বপ্নের কথা। নবীণ শিক্ষার্থীদের এসব কথাই তুলে ধরেছেন কবি নজরুল কলেজে কর্মরত আমাদের প্রতিনিধি ইমরান খান 

রাজধানীর ঐতিহ্যবাহী কবি নজরুল সরকারি কলেজের ২০১৯ -২০ সেশনের নবীন শিক্ষার্থীদের আনন্দ -উচ্ছাসে কানায় কানায় ভরে গেছে ক্যাম্পাস। পুরো ক্যাম্পাস জুড়ে যেন কোনো এক উৎসবের আমেজ বিরাজ করছে। আগামীর পথচলায় তাদের যাত্রা শুরু হয়েছে গত জানুয়ারি থেকে।

একেকজন একেক স্বপ্ন একেক আকাঙ্খা নিয়ে পদার্পণ করেছে প্রিয় ক্যাম্পাসে। ইতিমধ্যে নবীনদেরকে ক্যাম্পাসের বিভিন্ন একাডেমিক ভবন, পরিবেশ, মাঠ,ও স্থাপনাসহ নানা রকম দৃষ্টিনন্দন সৌন্দর্য আকৃষ্ট করে ফেলেছে।

আজ আমরা কবি নজরুল সরকারি কলেজের একঝাক স্বপ্নবান তরুণদের কাছ থেকে ক্যাম্পাস লাইভ ২৪. কম এর প্রতিবেদক ইমরান হোসেন কিছু কথা শুনে হুবহুব আপনাদের নিকট তুলে ধরব

মো. সুলায়মান রাষ্ট্র বিজ্ঞান বিভাগ ২০১৯ -২০ সেশনের শিক্ষার্থী জানান- ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অধি ভুক্ত সরকারি সাত কলেজে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কবি নজরুল সরকারি কলেজে ভর্তি হতে পেরে নিজেকে অনেক গর্ববোধ করছি।নতুন ক্যাম্পাসে আমি নিজেকে সকলের সাথে মিশে গিয়েছি। আমাদের কলেজের শিক্ষকরা খুবই ভালো।

মো. সুলায়মান

 

তারা আমাদের অত্যন্ত যত্ন সহকারে পড়ান। আমাদের কলেজে ছাত্রদের যাতায়াতের জন্য দুটি বাস রয়েছে। কলেজে একটি ক্যান্টিন রয়েছে। আমাদের ক্যাম্পাসে কোনো রয়্যাগিং নেই। তবু্ও আমাদের ক্যাম্পাসে কিছু সমস্যা রয়েছে, এই যেমন দরুন নিরাপদ পানির সংকট রয়েছে। আমাদের ক্যাম্পাসটি খুব ছোট হলেও মোটামুটি ভালো।

উম্মে আয়না আনহা ২১০৯ -২০ সেশনের ইসলামিক স্টাডিস বিভাগের শিক্ষার্থী জানান, আমি এ কলেজে অপ্রত্যাশিত ভাবে চান্স পেয়েছি। আমার বড় বোন এ কলেজেই পড়েছেন।আমি এ কলেজে সম্পর্কে অনেক আগে থেকেই শুনে আসছি। তবুও আমি এ কলেজে ভর্তি হতে পেরে অনেক গর্ববোধ করছি।এই কলেজটি অত্যন্ত পুরণো একটি কলেজ ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। আমাদের ক্যাম্পাসে নিয়মিত ক্লাস হয়।

উম্মে আয়না আনহা

 

আমাদের ডিপার্ট্মেন্টের শিক্ষকরা আমাদের সাথে ফ্রেন্ডলি আচরণ করে। ক্যাম্পাসের সিনিয়র ভাই বোনেরা আমাদের খুব সাদরে গ্রহণ করে নিয়েছে। আমরা ও তাদের সাথে খুব ভালো ভাবে মিশে গেছি।আমাদের ডিপার্টমেন্টে সপ্তাহে চারদিন ক্লাস হয়।আমাদের ক্লাসগুলো একটানা হয়ে থাকে। আমাদের কলেজে কিছু অসুবিধা রয়েছে যেমন আমাদের মেয়েদের জন্য সেপারেট ওয়াশরুমের ব্যবস্থা নেই। আমাদের কমন রুমটি অত্যন্ত সংকীর্ণ।

নিলয় একাদশ শ্রেণির শিক্ষার্থী জানান- আমাদের ক্যাপাসে শৃঙ্খলা নেই। ক্লাস টাইমে অনেকেই ক্লাসের বাইরে মাঠে খেলাধুলা করে থাকে।আমাদের লাইব্রেরিটি খুবই সংকীর্ণ। ১৭ হাজার শিক্ষার্থীর জন্য এটা অপ্রতুল।মাঠের পরিবেশ টা স্বাস্থ্য সম্মত নয়।মাঠে প্রচুর ধুলোবালি।

নিলয়

 

মেহেদী হাসান রাজু রাষ্ট্র বিজ্ঞান বিভাগ অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী জানান, আমাদের ক্যাম্পাসটি পুরাণ ঢাকার একটি ঐতিহ্য বাহী কলেজ।ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের মধ্যে অন্যতম।আমাদের কলেজে প্রায় ১৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে
এ কলেজে ভর্তি হতে পেরে আমি গর্ববোধ করছি।আমাদের কলেজে কিছু সমস্যা বিদ্যমান রয়েছে, যেমন কলেজের শৌচাগারের সন্তোসজনক নয়।

মেহেদী হাসান রাজু

 

পর্যাপ্ত পানির অভাব রয়েছে। আমি এ কলেজেই জে এস সি, এস এস সি, এইচএসসি পড়াশোনা করেছি এবং এখন অনার্স করছি। এ কলেজের প্রতিটি ধুলি কনা আমার চেনা জানা। আমাদের কলেজের বর্তমান প্রিন্সিপ্যাল স্যার আসার পর থেকে কলেজে নানা মুখী উন্নয়ন হয়েছে। কলেজে আগে কোনো কেন্টিন ছিল না, পরিবহনের জন্য বাস ছিল না, ভবনের সামনে শ্যাওলা জমে থাকত।

এখন এর অনেকটাই সমাধান হয়েছে। তবুও আমাদের কিছু সমস্যা এখন বিদ্যমান রয়েছে। যেমন দরুন আমাদের লাইব্রেরি টি অবস্থা সেখানে জায়গা খুবই সংকীর্ণ। লাইব্রেরিতে ইন্টারনমিডিয়টের শিক্ষার্ঢীদের জন্য অন্যান্য শিক্ষার্থীরা বসে পড়তে পারে না।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।