ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৫শ’ কোটি টাকার প্রকল্পে যা থাকছে


Published: 2018-07-03 13:58:54 BdST, Updated: 2018-11-16 20:25:05 BdST

ইবি লাইভ : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য মেগাপ্রকল্প হাতে নেয়া হয়েছে। এজন্য ইতিমধ্যে প্রায় পাঁচ শত কোটি (৪শত ৯৭ কোটি ৩৪ লক্ষ) টাকার মেগাপ্রকল্পের অনুমোদন হয়েছে। এই প্রকল্পের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের চেহারাই পাল্টে দেয়ার কাজ করা হবে।

প্রকল্পের অধীনে যা থাকছে : নতুন ৯টি দশ তলা ভবন নির্মান এবং ১৯টি ভবনের উর্ধোমূখী সম্প্রসারনের অনুমোন দেয়া হয়েছে। দশ তলা ভবনের মধ্যে রয়েছে শিক্ষার্থীরে ৪টি আবাসিক হল (ছাত্র ও ছাত্রী হল ২টি করে), ১টি একাডেমিক ভবন, শিক্ষক-কর্মকর্তাদের জন্য ১টি, কর্মচারীদের জন্য ১টি, নির্মানাধিন শেখ রাসেল হলের ২য় ব্লক এবং ২য় প্রশাসন ভবনের ২য় ব্লক।

এছাড়া ১৯টি ভবনের উর্ধোমূখী সম্প্রসারনের মধ্যে রয়েছে প্রশাসন ভবন (১ম), মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবন, ব্যবসা প্রশাসন অনুষদ ভবন, নির্মানাধীন রবীন্দ্র নজরুল কলা ভবন, ডরমেটরি, ওয়াজেদ মিয়া ২য় বিজ্ঞান ভবন, মেডিকেল, প্রভোস্ট ভবন, শিক্ষক-কর্মকর্তাদের নির্মানার্ধীন ভবন অন্যতম। বিভিন্ন অফিস এবং বিজ্ঞান গবেষণাগারের যত্রাংশ ক্রয় এবং কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা এ প্রকল্পের অধীনে রয়েছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন অফিসের ভারপ্রাপ্ত পরিচালক আলী হাসান সাংবাদিকদের জানান, আগামী ৬ মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে। ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। নির্র্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না করতে পারলে অনুমতি সাপক্ষে সর্বোচ্চ আর এক বছর সময় বৃদ্ধি করা যাবে।

জানা গেছে, গত ২৫ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ২৭তম সভায় এ বৃহৎ বাজেটের অনুমোদন দেয়া হয়েছে। ওই প্রকল্পের জন্য গত বছরের এপ্রিলে ইউজিসি বরাবর চাহিদাপত্র দাখিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে ৪ শত ৫৯ কোটি টাকার একটি চাহিাপত্র দেয়া হয়। অবশেষে প্রায় ১বছর পর ২৫ জুন একনেকের ২৭ তম সভার ৬ নম্বর এজেন্ডা হিসেবে বিশ্ববিদ্যালয়ের এ মেগাপ্রকল্প উত্থাপিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের চাহিদা পর্যালোচনা শেষে আরও টাকা অতিরিক্ত যোগ করে মোট ৪শত ৯৭ কোটি ৩৪ লাখ টাকার মেগাপ্রকল্পের অনুমোদন দেয় একনেক।

বৃহৎ এ প্রকল্প পাশ হওয়ায় বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী।

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।