সোফিয়ার চেয়ে শাবি ছাত্রদের রোবট কম কিসে! (ভিডিও)


Published: 2017-12-12 13:23:40 BdST, Updated: 2018-09-24 04:40:47 BdST

শাবি লাইভ : রোবট সোফিয়াকে নিয়ে মাতামাতি কম হয়নি। সোফিয়া কথা বলতে পারে বিরক্তি রাগ ক্ষোভ সবকিছুই প্রকাশ করতে পারে। এমনকি ওই সোফিয়ারাই নাকি একসময় বিশ্ব শাসন করবে এমন কথা বলা হচ্ছে। এমনকি একটি দেশ সোফিয়াকে নাগরিকত্বও পর্যন্ত দিয়ে দিয়েছে। অার বাংলাদেশে ওই রোবটটি নিয়ে আসা হয়েছে প্রদর্শনীর জন্য। খরচ হয়েছে কোটি টাকার মত। যদিও ওই রোবটটিকে আনতে কত টাকা করচ হয়েছে এনিয়ে মতপার্থক্য রয়েছে। ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ওই খরচ নিয়ে নানা মতপার্থক্য দেখা দিয়েছে। দাবি করা হচ্ছে ওই রোববটটি আনতে খরচ হয়েছে ১২ থেকে ১৩ কোটি টাকা। তবে সোফিয়াকে বাংলাদেশে আনতে যত টাকা খরচ হয়েছে তার সবটাই বহন করেছে ইসলামী ব্যাংক। ওই ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের দাবি সোফিয়াকে খুব কম খরচে বাংলাদেশে আনা হয়েছে। ১ কোটি টাকারও কম খরচ হয়েছে এটিকে আনতে।

এদিকে গত বছরের জানুয়ারি মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ বিজ্ঞানী বাংলাদেশে প্রথমবারের মত সোশ্যাল ইন্টারেকশন রোবট তৈরি করেছেন। এনিয়ে বাহবা ও প্রশংসা কুড়িয়েছেন তরুণ উদ্ভাবকরা। সামাজিক যোগাযোগ তথা কুশল বিনিময়ের জন্য রোবটটি কাজ করবে। মজার বিষয় হলো রোবটটি বাংলায় কথা বলতে পারে। হাত মিলিয়ে কুশল বিনিময়েও সক্ষম এ রোবটটি। এন্টারটেইনমেন্টের জন্য নাচতেও পারে রোবটটি। এছাড়া চোখ ও চোখের ভ্রু নাড়ানোসহ কেউ ডাক দিলে সাড়া দিতে পারে এ রোবট। আপনি কী জানেন ওই রোবটটি তৈরি করতে কত টাকা খরচ হয়েছে? হ্যাঁ পাঠক রোবটটি তৈরি করতে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি ১ লাখ টাকা দিয়ে সহযোগিতা করেছে। বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স বিষয়ক সংগঠন ‘‘রোবো সাস্ট’’ এর ১১জন সদস্য ওই রোবটটি তৈরি করেছে। শাবির আইআইসিটি ভবনের একটি কক্ষে রোবটটির প্রদর্শনীর আয়োজন করা হয়। RIBO নামের ওই রোবটটি প্রদর্শনকালে প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল ভূয়ষী প্রশংসা করেছেন।

পর্যাপ্ত সাপোর্ট পেলে আমাদের দেশের তরুণরা সোফিয়ার চেয়ে আরও উন্নত মানের রোবট বানিয়ে দেখিয়ে দিতে পারেন। কোটি টাকা সোফিয়ার পেছনে খরচ না করে তা বাংলাদেশী RIBO দের জন্য খরচ করলে ফলাফলটা হয়তো অন্যরকম হত।

ভিডিও :

ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।