বেরোবিতে ভর্তি পরীক্ষায় শেকল পায়ে এক শিক্ষার্থী


Published: 2017-11-26 19:39:46 BdST, Updated: 2018-09-23 15:10:15 BdST

 

 

বেরোবি লাইভ: রবিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) স্নাতক সম্মান ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ১ম দিনের 'এ' ইউনিটের চতুর্থ শিফটের পরীক্ষা। বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত 'এ' ইউনিটের চতুর্থ শিফটের পরীক্ষায় অংশগ্রহণের অপেক্ষায় শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ২নং গেট দিয়ে প্রত্যেক পরীক্ষার্থীকে তল্লাশি করে লাইন ধরে প্রবেশ করানো হচ্ছে। প্রচণ্ড ভিড়ে শিক্ষার্থীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ, আনসার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের লোকজন।

দেখায়ায দুই পায়ে শেকল বাঁধা অবস্থায় এক পরীক্ষার্থী। এ সময় এক চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয় সকলের মনে। পায়ে শেকল বাঁধা দেখে শুরু হয় প্রশাসনের জিজ্ঞাসাবাদ। গেটের বাইরে থেকে তার পিতার (নাম গোপন রাখা হলো) অনুমতি নিয়ে ভেতরে গিয়ে পায়ে শেকল পরা এই পরীক্ষার্থীর (তার নামও গোপন রাখা হলো) সঙ্গে কথা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. ফরিদুল ইসলামের হস্তক্ষেপে শেকল পরা অবস্থাতেই তাকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হয়। এ সময় সহকারী প্রক্টর ড. শফিক আশরাফ তাকে পরীক্ষার হল পর্যন্ত হেঁটে পৌঁছে দেন। কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার একটি গ্রামের এক কৃষক পিতার একমাত্র ছেলে সে। তার একমাত্র বোন কুড়িগ্রামের একটি কলেজ থেকে স্নাতকে পড়াশুনা করছে।

ঐশিক্ষার্থীর তার পিতা বলেন, ‘আমার ছেলে খুব মেধাবী ছিল। ৫ম শ্রেণীতে মেধাতালিকায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। আজ থেকে প্রায় ছয় মাস আগে থেকে হঠাৎ অদ্ভুত আচরণ করতে থাকে সে। পড়ে তাকে ডাক্তার দেখানো হয়। ডাক্তার অতিরিক্ত টেনশন ও ঘুম কম হওয়ার ফলে তার মস্তিষ্কে কিছু সমস্যা হয়েছে বলে জানান। সে যাতে হারিয়ে না যায় সেজন্যই তার পায়ে শেকল পরিয়েছি।’

তবে অধিক রাত জেগে পড়াশোনা করাই তার পুত্রের মস্তিষ্কের সমস্যার কারণ বলে মনে করেন তিনি। তিনি আরও বলেন, ‘এইচএসসি পরীক্ষার সময় পড়াশুনা নিয়ে ও অনেক টেনশনে ছিল। জেদি স্বভাবের পুত্র আমার। অনেক রাত জেগে পড়াশুনা করতো। এরপর থেকেই তার এই সমস্যা দেখা দেয়।’

‘পায়ে কেন শেকল পরানো হয়েছে?’ জানতে চাইলে শিক্ষার্থী বলে, ‘আমার মাথায় সমস্যা দেখা দেওয়ায় পরিবারের লোকজন পায়ে শেকল পরিয়ে দিয়েছে।’ পরীক্ষা শেষে তার পিতা ‘ছেলের পরীক্ষা অনেক ভালো হয়েছে’ জানিয়ে বলেন, আমি তার স্বপ্ন পূরণের জন্য সবকিছু করতে প্রস্তুত। আশা করি সে একদিন আমার মুখ উজ্জ্বল করবে।


ঢাকা, ২৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।