বুধবার থেকে শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা


Published: 2017-10-31 17:32:49 BdST, Updated: 2017-11-23 11:08:16 BdST

দিনাজপুর লাইভ: ১ নভেম্বর বুধবার থেকে শুরু হচ্ছে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারে জেএসসি পরীক্ষায় ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, রংপুর বিভাগের ৮ জেলা নিয়ে গঠিত দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১ লাখ ১২ হাজার ৬৪৩ জন ছাত্র ও ছাত্রী ১ লাখ ১৯ হাজার ৩৩৬ জন। ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা ৬ হাজার ৬৯৩ জন বেশী। গতবারের তুলনায় এবারে ১১ হাজার ৩৭২ জন বেশী পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মো. তোফাজ্জুর রহমান জানান, ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ২২ হাজার ৮৭০ জন ও অনিয়মিত পরীক্ষীর্থীর সংখ্যা ৯ হাজার ১০৫ জন। এছাড়া জিপিএ উন্নয়ন মাত্র ৪ জন পরীক্ষার্থী রয়েছে। তবে এক বিষয়ে ৭ হাজার ১৯১ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলাভিত্তিক পরীক্ষার্থী সংখ্যা- দিনাজপুর জেলায় ৪৫ হাজার ২৭৮ জনের মধ্যে ছাত্র ২১ হাজার ৮৪৩ জন ও ছাত্রী ২৩ হাজার ৪৩৫ জন, রংপুরে ৪০ হাজার ৭৭২ জনের মধ্যে ছাত্র ১৯ হাজার ৭১৫ জন ও ছাত্রী ২১ হাজার ৫৭ জন। গাইবান্ধায় ৩১ হাজার ৩৯৩ জনের মধ্যে ছাত্র ১৫ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ১৫ হাজার ৫৫৪ জন, নীলফামারীতে ২৮ হাজার ১৭২ জনের মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৮৭ ও ছাত্রী ১৪ হাজার ৩৮৫ জন, কুড়িগ্রামে ২৬ হাজার ১৫৮ জনের মধ্যে ছাত্র ১৩ হাজার ২০২ জন ও ছাত্রী ১২ হাজার ৯৫৬ জন, লালমনিরহাটে ২০ হাজার ১১৯ জনের মধ্যে ছাত্র ৯ হাজার ১১৭ জন ও ছাত্রী ১০ হাজার ৮০২ জন, ঠাকুগাঁয়ে ২৩ হাজার ৫২৩ জনের মধ্যে ছাত্র ১১ হাজার ১৯২ জন ও ছাত্রী ১২ হাজার ৩১ জন এবং পঞ্চগড় জেলায় ১৬ হাজার ৫৬৪ জনের মধ্যে ছাত্র ৭ হাজার ৪৪৮ জন ও ছাত্রী ৯ হাজার ১১৬ জন।

মো. তোফাজ্জুর রহমান আরো জানান, এবারের জেএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ জেলার ৩ হাজার ১৭৩ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগহণ করবে। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৬০টি। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

 

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।