প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে জেএসসি পরীক্ষায় যে নিয়ম চালু হচ্ছে!


Published: 2017-10-24 20:20:55 BdST, Updated: 2017-11-23 11:16:28 BdST

লাইভ প্রতিবেদক: প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় নতুন নিয়ম চালু করা হচ্ছে।   

আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও নিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। ওই নিয়ম অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই পরীক্ষার হলে ঢুকতে হবে।

যার ফলে সকাল সাড়ে নয়টার পর কোনো শিক্ষার্থীকে পরীক্ষা হলে প্রবেশ করতে দেয়া হবে না।

মঙ্গলবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি পরীক্ষায় নিরাপত্তা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পরীক্ষার আগের মুহূর্তে প্রশ্ন ফাঁস ঠেকাতে আগামীতে অন্যান্য পাবলিক পরীক্ষায় এ ব্যবস্থা চালু করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

তিনি বলেন, প্রথমবারের মতো এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই পরীক্ষা হলে ৩০ মিনিট আগে না এলে প্রবেশ করতে দেয়া হলেও ব্যবস্থা নেয়া হবে। তবে আগামী পাবলিক পরীক্ষার ৩ মাস আগেই এই নির্দেশনা জানিয়ে দেয়া হবে এবং পরীক্ষা শুরুর আগে ৩০ মিনিটের মধ্যে কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষার্থীরা হলে প্রবেশের পরই পরীক্ষার প্রশ্নপত্র খোলা হবে। 

মন্ত্রী বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার কেন্দ্র সচিব ছাড়া আর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিবও ক্যামেরাযুক্ত ফোন ব্যবহার করতে পারবেন না। যারা এ নিয়ম ভাঙ্গবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

নাহিদ বলেন, পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে জড়িত বিজি প্রেস থেকে শুরু করে সকল কর্মকর্তা এবং তাদের আত্মীয়রাও মনিটরিংয়ে রয়েছেন। 

সভায় সিআইডি'র ডেপুটি পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম বলেন, বর্তমানে প্রশ্ন ফাঁসের নয়টি মামলায় ৫৭ জন গ্রেপ্তার রয়েছেন। এর মধ্যে এসএসসি'র প্রশ্নফাঁসে জড়িত ৩৫ জন, এইচএসসি'র প্রশ্নফাঁসে জড়িত ১৮ জন এবং মেডিকেলের প্রশ্নফাঁসে জড়িত ৪ জন। এখন পর্যন্ত কোন মামলা বাতিল হয়নি। 

তিনি বলেন, দুঃখজনক হলেও সত্য, নৈর্ব্যক্তিক প্রশ্নফাঁসের সঙ্গে শিক্ষকরাই জড়িত। বর্তমান অাইনে জড়িত ব্যক্তিরা সহজেই পার পেয়ে যান বলেও মন্তব্য করেন তিনি। 

সভায় কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।