এইচএসসি পরীক্ষা নিয়ে কি ভাবছে শিক্ষার্থীরা (ভিডিও)


Published: 2020-08-26 15:33:23 BdST, Updated: 2020-11-01 01:39:54 BdST

লাইভ প্রতিবেদক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে গোটা বিশ্ব এখন স্থবির হয়ে পড়েছে। জনমনে দানা বেধেছে অজানা এক আতঙ্ক। এমন পরিস্থিথিতিতে মানুষের জীবন বাঁচাতে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘোষিত হলো লকডাউন। আর সব কিছুর সঙ্গে বন্ধ হয়ে গেল স্কুল-কলেজ। কিন্তু বন্ধ হলেও থেমে থাকল না শিক্ষার রথের চাকা।

সত্তরের দশকে যে সুবিধা আমরা পাইনি, তা পেয়েছে একাল। আধুনিক প্রযুক্তির আশীর্বাদ। এটা নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক প্রাপ্তি। প্রশ্ন হলো, এই প্রাপ্তি কতটা জনমুখী? সত্যি কতটা ফলদায়ক? পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে লড়াই করতে গিয়ে লেখাপড়ার অনেক ক্ষতি হয়ে গেছে সবার।

মূলত স্কুল কলেজ স্তরের কথা বলা। বিশেষ করে এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের কথা! বর্তমান সময়ে এইসব শিক্ষার্থীদের সমস্যাটাই যেন একটু বেশি। আর এইসব শিক্ষার্থীদের সাথে কথা বলে বুঝা যায়, এই মুহূর্তে তারা সবাই যেন এক ঘোরের মধ্যে আছে। যেন কঠিন এক ধাক্কা। স্বাভাবিক, আমরা বড়রাই খাপ খাওয়াতে হিমশিম খাচ্ছি। ওদের কথা একবার ভাবুন। লেখাপড়ার চেনা পরিবেশ, পরিচিত লোকজন, শিক্ষক থেকে বন্ধুবান্ধব,কোনওটাই কাছে নেই। নেই পরিক্ষার কোন আভাস, তাই ঢাকা রেসিডেনশিয়াল মডেল স্কুলের ছাত্র খান মো: ওমর ফারুক ক্যাম্পাসলাইভের হয়ে তুলে ধরেছেন এইচএসসি পরিক্ষার্থীদের কিছু দাবি।

১) করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষার নোটিশ দিতে হবে।

২) রুটিন দেয়ার পর কমপক্ষে ৩০-৪৫ দিন পরীক্ষার্থীদের সময় দিয়ে তারপরে পরীক্ষা নিতে হবে।

প্লেকার্ড

 

৩) আমাদের ১৩ টি পরীক্ষা নেয়ার সময় পরীক্ষার মাঝে পর্যাপ্ত সময় দিতে হবে।পরীক্ষা কখনোই ১৫ দিনের মধ্যে শেষ করা যাবে না। এবং পরীক্ষা দেওয়ার জন্য সুস্থ মানসিকতা দরকার, কোন শিক্ষার্থীর সুস্থ মানসিকতা থাকবে? যখন মৃত্যুর চিন্তা সবসময় মাথায় থাকে।

প্লেকার্ড

 

৪)স্বাভাবিক হওয়া বলতে যখন করোনার ভ্যাক্সিন বাংলাদেশের সর্ব সাধারণের জন্য উন্মুক্ত হবে। কারণ তাছাড়া করোনায় মানুষ আক্রান্ত হবেই এবং তা সবার জন্যই মারাত্মক। দয়া করে বলবেন না আধ্যাত্মিক ভাবে করোনা নাই হয়ে গিয়েছে সব খোলা রেখে।

প্লেকার্ড

 

৫) এক বেঞ্চ পর পর বসিয়ে কখনো স্বাস্থ্যবিধি মানা পুরোপুরি সম্ভব না, হলের বাইরের স্বাস্থ্যবিধি কিভাবে মানা হবে? গণপরিবহনে স্বাস্থ্যবিধি কিভাবে মানা হবে?

প্লেকার্ড

 

৬) দুই-একটা পরীক্ষা হওয়ার পর কেউ করোনা আক্রান্ত হলে, সেই শিক্ষার্থী কিভাবে বাকি পরীক্ষা কীভাবে দিবে? তাদের ভবিষ্যৎ এর কী হবে?

৭) অনেক শিক্ষার্থী হোস্টেলে বা হলে থাকে,এই পরিস্থিতিতে পরীক্ষা নিলে তাদের স্বাস্থ্যঝুঁকি সর্বোচ্চ। তাদের কথাও বিবেচনা করতে হবে।

প্লেকার্ড

 

৮) কয়েকমাস ধরে দেশের প্রায় ৩২ টি জেলার মানুষ বন্যার নিচে।সেসব অঞ্চলের শিক্ষার্থীদের কথাও ভাবতে হবে।

৯) সরকার যদি মনে করে আমরা এতদিন শিক্ষাব্যবস্থা কে থামিয়ে রাখব না,জীবন থেকে শিক্ষার্থীদের এক বছর নষ্ট করব না,তবে এই পরিস্থিতিতে পরীক্ষা না নিয়ে বিকল্প ব্যাবস্থার কথা চিন্তা করতে হবে।

প্লেকার্ড

 

১০) আমরা চাই পরীক্ষা দিতে,কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর,জীবন বাজি রেখে নয়।

প্লেকার্ড

 

১৩ লাখ শিক্ষার্থীর সাথে রয়েছে তাদের বাবা-মা,বয়স্ক দাদু-নানু এনাদের কিছু হলে দায়ভার কে নিবে?

ভিডিও দেখতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন:

https://web.facebook.com/groups/768911260540181/permalink/776941563070484/

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন অতিরিক্ত সচিব সোমবার (২৪ আগস্ট) জানান, আগামী ৩১ আগস্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান ছুটি শেষ হবে। ছুটি শেষ হলে এটি আরও বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী, শিক্ষা প্রতিমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং কারিগরি ও মাদরাসা বিভাগের সচিবসহ বিভাগীয় প্রধানদের ভার্চুয়াল সভা হয়েছে।

উল্লেখ্য যে, মহামারি করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এরপর কয়েক দফায় বাড়ানো হয়েছে এই ছুটিকে।

ঢাকা, ২৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।