অভিভাবকের মোবাইলে পৌঁছে যাবে এসএসসি'র ফলাফল


Published: 2020-04-05 21:58:15 BdST, Updated: 2020-05-25 23:38:07 BdST

লাইভ প্রতিবেদকঃ করোনার সংক্রমণ থেকে বাঁচতে জনসমাগম এড়িয়ে চলতে হবে। তাই সবাইকে ঘরে থাকার জন্য সরকার সাধারণ ছুটিও দিয়েছেন। দেশের এমন পরিস্থিতিতে সরাসরি অভিভাবকের মোবাইলে এসএসসি পরীক্ষার ফলাফল পৌঁছে দেবে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এতে বোর্ডের আওতাধীন ১০ টি জেলার প্রায় ১ লাখ ৬২ হাজার এসএসসি পরীক্ষার্থীদের অভিভাবকরা বাড়িতে বসেই কোনো প্রকার খরচ ছাড়াই মোবাইলে এই ফলাফল পাবেন। এ লক্ষে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে অভিভাবকদের মোবাইল নম্বর সংগ্রহ শুরু করেছে শিক্ষাবোর্ড।

এ বিষয়ে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির হোসেন জানান, করোনা সংক্রমণের এই উদ্ভট পরিস্থিতির মধ্যেও এসএসসি ফলাফল প্রস্তুতির কাজ এগিয়ে যাচ্ছে। তবে, সরকারের অনুমতি সাপেক্ষে ফলাফল প্রকাশের দিন সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মোল্লা আমির আরও জানান, এর আগে পরীক্ষার্থীদের মোবাইল নম্বর ম্যাসেজ করে পাঠানোর পরে সময় সাপেক্ষে ফলাফল পাওয়া যেত। তবে একসঙ্গে সারাদেশে ম্যাসেজের চাপে নেটওয়ার্কে বিঘ্ন ঘটতো। এতে বাধ্য হয়েই পরীক্ষার্থী কিংবা অভিভাবকরা সংশ্লিষ্ট বিদ্যালয়ে ভিড় জমাতেন। তবে দেশের এই পরিস্থিতিতে আগাম সতর্কতার অংশ হিসেবেই আমরা এই পদক্ষেপ গ্রহণ করেছি।

নতুন এই প্রক্রিয়ার মাধ্যমে আমরা একই সময়ে লক্ষাধিক পরীক্ষার্থীর ফলাফল প্রকাশ করতে পারবো। এতে পরীক্ষাথীরা বাড়িতে বসেই কোনো ঝামেলা ছাড়াই বিনা খরচে তাদের ফলাফল জানতে পারবে। তবে, এই প্রক্রিয়ার বাইরেও পূর্বের ন্যায় বোর্ডের ওয়েবসাইটে ঢুকে ফলাফল জানার সুযোগ থাকছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, বোর্ড চেয়ারম্যান মহোদয়ের উদ্ভাবিত পদ্ধতিতে ফলাফল প্রকাশের লক্ষে ইতোমধ্যে আমরা অভিভাবকদের মোবাইল নম্বর সংগ্রহ করতে সংশ্লিষ্ট ২ হাজার ৫২১টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে ডিজিটাল মাধ্যমে চিঠি পাঠিয়েছি। আগামী ৩০ এপ্রিলের মধ্যেই বোর্ডেও ওয়েবসাইটে ঢুকে মোবাইল নম্বর পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছি।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, প্রতিষ্ঠান প্রধানরা যশোর বোর্ডের (www.jessore board.gov.bd) ওয়েবসাইটে ঢুকে বামপাশের our service থেকে institute panel মেন্যুতে ক্লিক করবেন। এরপর EIIN Password দিয়ে লগ ইন করবেন। পরে Examinee Mobile SSC 2020 মেন্যুতে ক্লিক করে মোবাইল নম্বরগুলো এন্ট্রি করতে পারবেন।

ঢাকা, ০৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।