উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি হোম কোয়ারেন্টিনে


Published: 2020-03-29 21:47:25 BdST, Updated: 2020-05-25 23:13:55 BdST

সিকৃবি লাইভঃ দেশজুড়ে করোনা ভাইরাসের আতঙ্কে গৃহবন্দী হয়ে আছেন সকল শ্রেণী ও পেশার মানুষ। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে বলা কঠিন। শিক্ষার্থীদের পড়াশোনাতেও পড়েছে এর ব্যাপক প্রভাব। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে পেছানো হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

পরবর্তী তারিখ কবে হবে সেই নিয়ে উৎকন্ঠা তাদের। কারণ পরীক্ষার পরই শুরু হবে ভর্তিযুদ্ধ। এ নিয়ে দিশেহারা হয়ে পড়েছে অনেকে।সময়টাকে হেলায় না কাটিয়ে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে দরকার সঠিক দিক-নির্দেশনা।

এ বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং School of Hidden Talents এর প্রতিষ্ঠাতা সাব্বির খান সায়েম বলেন শিক্ষার্থীদের উচিত এ সময়টাকে সঠিকভাবে কাজে লাগানো।কারণ একজন শিক্ষার্থীর ক্যারিয়ার কোনদিকে অগ্রসর হবে তার অনেকটাই উচ্চ মাধ্যমিক এর ফলাফলের উপর নির্ভরশীল।

ফলাফল ভাল হলে পছন্দমত জায়গায় অধ্যয়নের সুযোগ থাকে। আর এই ফলাফল ভাল করার জন্য দরকার সঠিক গাইডলাইন। তাই তাদের কথা মাথায় রেখেই আমরা তৈরি করেছি আমাদের ফেইসবুক পেইজ School of Hidden Talents Family. যেখানে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত।

যারা তাদের অভিজ্ঞতা ও জ্ঞান আদানপ্রদান এর মাধ্যমে দিক নির্দেশনা দিয়ে থাকেন।কিভাবে পড়াশোনা করতে হবে,কোন বিষয় কিভাবে ও কতক্ষণ পড়তে হবে,বিষয় ভিত্তিক গুরুত্বপূর্ণ অংশগুলো চিহ্নিতকরণ এবং বিভিন্ন গাণিতিক সমাধান এর সহজ ও সাধারণ নিয়মাবলীগুলো তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। এছাড়াও তাদের সুবিধার্থে বইগুলোর পিডিএফ লিঙ্ক দেওয়া আছে যেখান থেকে তারা বইগুলো সংগ্রহ করে পড়তে পারবে।

এছাড়াও সাজেশন আকারে বইগুলো তারা চাইলে কিনতেও পারবে যা তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও ভর্তি পরীক্ষার জন্যও যথেষ্ট সহায়ক বলে তিনি মনে করেন। এছাড়াও স্বাবলম্বী নয় কিংবা বই কেনার সামর্থ্য নেই কিন্তু অনেক স্বপ্ন আছে জীবনে ভাল কিছু করার এমন পরিবারের শিক্ষার্থীদের জন্য রয়েছে আমাদের বিশেষ সুবিধা ও ফ্রিতে বই পাওয়ার সুযোগ।

তিনি আরও বলেন এই সময়টা আমাদের সকলের উচিত সাবধানে থাকা,কারণ ছাড়া যেন কেউ ঘরের বাইরে বের না হয়।আমরা যেন খুব তাড়াতাড়ি এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারি এই কামনা করে তিনি সকলকে সহযোগিতামূলক মনোভাব প্রকাশ করতে বলেছেন এবং শিক্ষার্থীদের সময়ের যথাযথ ব্যবহার করতে বলেছেন।

ঢাকা, ২৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।