পুনঃনিরীক্ষণে ঢাকা বোর্ডে পাস ১৪২, জিপিএ-৫ ২৩৭


Published: 2019-06-01 21:47:55 BdST, Updated: 2019-06-19 11:32:47 BdST

লাইভ প্রতিবেদক: এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণে ঢাকা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১৪২ জন এবং নতুন জিপিএ-৫ পেয়েছে ২৩৭ পরীক্ষার্থী। ঢাকা বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল ৫৭ হাজার ৫শ’ ৫৫ জন যার মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২ হাজার ৮৩ জন পরীক্ষার্থীর।

শনিবার এসএসসির পুনর্নিরীক্ষণের এই ফল প্রকাশ করেছে ঢাকা বোর্ড। ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর বলেন, মোট ৫৭ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিল। তারা মোট ১ লাখ ৩৯ হাজার ৩৩১টি উত্তরপত্র পুনঃপরীক্ষণের আবেদন করেছিল। তার মধ্যে ২ হাজার ৮৩ জনের ফল পরিবর্তন হয়েছে। এই ফল ঢাকা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় সারাদেশে তিন লাখ ৬৯ হাজার খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন পড়েছে। প্রতিটি খাতা বাবদ শিক্ষার্থীদের ফি দিতে হয়েছে ১২৫ টাকা। সেই হিসেবে পুনঃনিরীক্ষণের খাতা থেকেই বোর্ডগুলোর আয় হয়েছে প্রায় সাড়ে চার কোটি টাকা। চলতি বছরের এসএসসি পরীক্ষায় শুধু ঢাকা শিক্ষা বোর্ডেই এক লাখ ৪০ হাজার ৯২৩টি খাতা পুনর্নিরীক্ষার আবেদন পড়েছে। আর আবেদনকারীর সংখ্যা ৫৮ হাজার ৭০ জন।

উল্লেখ্য, গত ৬ মে সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসির ফল ঘোষণা করেন। এ বছর মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ৬৫০ জন। ২০১৮ খ্রিষ্টাব্দের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেশি ছিল ১ লাখ

 

ঢাকা, ১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।