অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পরীক্ষার অভিজ্ঞতা


Published: 2019-04-26 11:39:43 BdST, Updated: 2019-08-18 03:22:03 BdST

পরীক্ষা দুপুরে। বাসা থেকে আল্লাহর নাম নিতে নিতে বের হলাম। রাস্তা দিয়ে হেঁটে বাস স্টপের দিকে যাচ্ছি। চোখে চোখ পড়তে বেশ কয়েকজনই আমাকে বলল All the best/Best of luck! আমিও বলছি Thank you.

অবাক হয়ে ভাবলাম পথচারীরা কীভাবে বুঝতে পারছে যে আমার পরীক্ষা? আর তারা এত ভালো কেন? চোখে পানি চলে আসার মত অবস্থা হল। পরে বুঝলাম সবই এই সাদা কার্নেশনের মাজেজা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ট্রেডিশন হল পরীক্ষা সবসময় এক্সামিনেশন স্কুলে হয়, এবং অফিসিয়াল ড্রেসে (সাবফাস্ক পরে) পরীক্ষা দিতে হয়। প্রথম পরীক্ষার দিনে গাউনের উপর সাদা ফুল পরতে হয় (হোয়াইট কার্নেশন), শেষ পরীক্ষার দিনে লাল ফুল (রেড কার্নেশন) পরতে হয়। আর মাঝের সব পরীক্ষার দিনে গাউনের উপরে গোলাপী ফুল লাগাতে হয়। পরীক্ষার আগে আবার কোনো একজন বন্ধুর সাথে কার্নেশন এক্সচেঞ্জও করতে হয়। কার্নেশন সত্যিকার ফুলের পরা উচিত, যদিও বেশীরভাগই এখন প্লাস্টিকের ফুল পরে।
আমি বেশ কিছুদিন সবার সাথে যোগাযোগের ক্ষেত্রে অনিয়মিত ছিলাম পরীক্ষার কারণেই। যাই হোক, অত্যন্ত স্ট্রেসফুল একটা পরীক্ষা শেষ হয়েছে। কী দিয়েছি বলতে পারিনা। আল্লাহ পাশ করালে খুশি। ওয়ান মোর টু গো। কালও আছে। প্লিজ কিপ মি ইন ইওর প্রেয়ারস।

স্টুডেন্টশিপের এই মজা পিএইচডি যারা করছে এখানে, তারা অনেক মিস করে, আমার হাউজমেটরা তাই বলছিল। অক্সফোর্ড ট্রেডিশন বেশীরভাগই আন্ডারগ্র্যাড আর মাস্টার্স স্টুডেন্টদের জন্য।

মাহনাজ হোসেন ফারিবা
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলো
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অক্সফোর্ড ইউনিভার্সিটির নাফিল্ড ডিপার্ট্মেন্ট অফ ক্লিনিক্যাল মেডিসিন এর অধীনে ইন্টারন্যাশনাল হেলথ এন্ড ট্রপিক্যাল মেডিসিন (এমএসসি প্রোগ্রামে অধ্যয়নরত) এবং হারুন উর রশীদ স্কলার, সেন্ট ক্রস কলেজ
অক্সফোর্ড ইউনিভার্সিটি।
সহকারী সচিব, (৩৫তম বিসিএস প্রশাসন)
জনপ্রশাসন মন্ত্রণালয়।

[ফেইসবুক থেকে নেয়া]

ঢাকা, ২৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।