তৃতীয় শ্রেণি পর্যন্ত কোন পরীক্ষা দেয়া লাগবে না শিক্ষার্থীদের!


Published: 2019-03-20 22:01:41 BdST, Updated: 2019-07-21 15:27:20 BdST

লাইভ প্রতিবেদক: প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষাব্যবস্থা তুলে দেয়া হচ্ছে। অর্থাৎ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কোনো ধরনের পরীক্ষা দিতে হবে না। এই তিন শ্রেণির শিক্ষার্থীদের স্কুলে উপস্থিতি, স্কুল থেকে দেয়া ডায়েরির রিপোর্টই মূল্যায়নের ভিত্তি হিসেবে বিবেচনা করা হবে।

পরীক্ষার চাপ যেন শিশুর স্বাভাবিক বিকাশে বাধা হতে না পারে, সেজন্যই এ পদক্ষেপ নেয়া হচ্ছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকের শিক্ষাব্যবস্থায় এমন পরিবর্তন আনা হচ্ছে। এব্যাপারে নির্দেশ দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে প্রাক-প্রাথমিকের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করারও চিন্তাভাবনা চলছে। ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা কিন্ডারগার্টেনের দৌরাত্ম্য কমিয়ে ৪ বছরের বেশি বয়সী শিশুকে সরকারি প্রাথমিক বিদ্যালয়মুখী করতেই ওই পদক্ষেপ নেয়া হচ্ছে।

এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণীর সব পরীক্ষা তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

শিশুর ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে ফিনল্যান্ডসহ উন্নত বিশ্বের আদলে শিক্ষাব্যবস্থা সাজানোর নির্দেশ দিয়েছেন। আগামী শিক্ষাবর্ষ থেকে এ নির্দেশনা কার্যকর করার চিন্তা করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

 

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।