৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুরু


Published: 2017-12-29 16:50:24 BdST, Updated: 2018-01-17 21:03:53 BdST


লাইভ প্রতিবেদক: সরকারি কর্মকমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে শুরু হয়েছে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। রাজধানীসহ সারা দেশে মোট ২৮৩টি কেন্দ্রে একযোগে শুক্রবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত।

দুই হাজার ২৪টি পদের বিপরীতে এবার মোট তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নির্দেশনা অনুসারে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা উপস্থিত হন। প্রশ্ন ফাঁস রোধে মোবাইলসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস আগেই নিষিদ্ধ করা হয়। পরীক্ষা কেন্দ্রের প্রবেশ গেটে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়।


এবারের বিসিএস পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হয়েছে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেয়া হচ্ছে।

৩৮তম বিসিএস পরীক্ষার আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১০ জুলাই শুরু হয় এবং শেষ হয় ১০ আগস্ট। এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।


ঢাকা, ২৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।