'ভোটার কম উপস্থিতির জন্য বিএনপি দায়ী'


Published: 2020-02-02 23:23:13 BdST, Updated: 2020-04-06 21:43:03 BdST

লাইভ প্রতিবেদকঃ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটারের উপস্থিতি কম হওয়ার পিছনে বিএনপিকে দায়ী করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী জানান, বিএনপি শুরু থেকেই নেতিবাচক প্রচারণা করেছে। শুরু থেকে তারা ইভিএম নিয়ে নেতিবাচক প্রচারণা চালিয়েছে। এ কারণে ৮ থেকে ১০ শতাংশ ভোটার উপস্থিতি কম হয়েছে। তাছাড়া বিএনপি প্রথম থেকেই বলে আসছে যে, তারা নির্বাচনকে আন্দোলনের অংশ হিসেবে নিয়েছে। জনগণের মধ্যে ধারণা জন্ম নিয়েছে বিএনপি জয়লাভের জন্য নির্বাচন করছে না, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে না। সে কারণেই অনেক ভোটার ভোট দেওয়ার উৎসাহ হারিয়ে ফেলেছে, ভোটার উপস্থিতি কম হয়েছে।

রবিবার সচিবালয়ে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। ভোটার উপস্থিত কম হওয়ার পেছনে বেশ কয়েকটি কারণের মধ্যে টানা তিনদিন ছুটির বিষয়টিও উল্লেখ করে মন্ত্রী জানান, সে কারণে ঢাকার অনেক ভোটার গ্রামে চলে গেছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনকে অত্যন্ত ভালো নির্বাচন হয়েছে বলেও মন্তব্য করে তথ্যমন্ত্রী জানান, সমস্ত বিচারে গতকালকে ঢাকা শহরের ইতিহাসে অন্যতম ভালো নির্বাচন হয়েছে। এজন্য সবাই প্রশংসার দাবি রাখে।

এ প্রসঙ্গে তিনি আরও জানান, আমি দেখেছি কয়েকটি কাগজে লিখেছে যে গোপন কক্ষে উঁকি দেওয়া হয়েছে। কে কোথাও উঁকি দিল সেটি বড় বিষয় নয় বরং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতবড় একটি নির্বাচন, প্রায় আড়াই হাজার ভোটকেন্দ্র, ১৩ হাজারের বেশি বুথ। এখানে কয়েকটি গোপন কক্ষে কে উঁকি দিয়েছে এটি বড় বিষয়, বড় বিষয় হচ্ছে এতবড় একটি কর্মযজ্ঞ এত ভোটার, কোনো ঝামেলা হয়নি, কোনো অঘটন ঘটেনি, কেন্দ্র দখলেরও কোনো ঘটনা ঘটেনি।

যুক্তরাষ্ট্রের উদাহারণ টেনে মন্ত্রী জানান, আমাদের দেশে যারা ভোট দিতে যোগ্য তাদের ৯৯ দশমিক ৮ শতাংশ ভোটার হয় বা তার আরো বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে যারা ভোট দেওয়ার যোগ্য তাদের মাঝ থেকে ৬০ শতাংশ ভোটার হয় আর সেই ৬০ শতাংশের মধ্যে থেকে মাত্র ৪০-৫০ শতাংশ ভোট দিতে পারে।

সেদিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভোটদানে যোগ্য যে ভোটার, তাদের তুলনায় গতকাল যে নির্বাচনটি অনুষ্ঠিত হয়েছে সেখানে ভোটার উপস্থিতি অনেক ভালো ছিল বলেও মন্তব্য তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

ঢাকা, ০২ ফেব্রুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।