অস্বচ্ছ ব্যালট বাক্সে ডাকসু নির্বাচন, স্বচ্ছতা নিয়ে সংশয়!


Published: 2019-03-10 11:35:24 BdST, Updated: 2019-06-25 20:32:43 BdST

লাইভ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের নির্বাচনে স্বচ্ছ নয় অস্বচ্ছ ব্যালচে ভোট গ্রহণ করা হবে বলে জানাননো হয়েছে। প্রায় ৪৩ হাজার শিক্ষার্থীর ভোটের জন্য ইতিমধ্যে অস্বচ্ছ ব্যালট বাক্স প্রস্তুত রাখা হয়েছে। দেশের সকল নির্বাচনে স্বচ্ছ প্লাস্টিকের ব্যালট বাক্স ব্যবহার করা হলেও ডাকসু ও হল সংসদ মতো গুরুত্বপূর্ণ নির্বাচনে কেন অস্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহার করা হচ্ছে এনিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়েছে। ওই ব্যালট বাক্সের কারণে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ হতে পারে বলেও অভিমত অনেকের। ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের বিজয় নিশ্চিত করতে এমন অায়োজন করা হচ্ছে বলে অভিযোগ ঢাবিতে ক্রিয়াশীল অন্য ছাত্র সংগঠনের নেতাকর্মীদের। তারা স্বচ্ছ নির্বাচন নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন।

তবে ডাকসু নির্বাচন সংশ্লিষ্ট একজন শীর্ষ কর্মকর্তা বলেন, দীর্ঘদিন যাবত ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বাচনে স্টিলের বাক্সগুলোই ব্যবহৃত হচ্ছে। এটা নতুন কিছু নয়। ঢাবি শিক্ষক সমিতি নির্বাচন ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনে এই বাক্সগুলো ব্যবহার করা হয়েছে। তবে এবার ভোটার সংখ্যা বেশি হওয়ায় নতুন কিছু বাক্স তৈরি করা হয়েছে।

প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য মনোনীত সহ-সভাপতি (ভিপি) প্রার্থী লিটন নন্দী বলেন, শুধু ব্যালট বাক্স না পুরো নির্বাচন নিয়ে অস্বচ্ছ প্রক্রিয়ায় অগ্রসর হচ্ছে প্রশাসন। নির্বাচনের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সংগ্রহে আসা সাংবাদিকদের সংখ্যা সীমিত করে দেওয়া এরই একটি অংশ। এই অবস্থায় নির্বাচনে অনিয়ম ও ভোট কারচুপির আশঙ্কা করছেন তিনি।

ঢাকা, ১০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।